কি ও কেন?

“বিজ্ঞান চর্চা” একটি বিশেষায়িত বিভাগ। বাংলাদেশে অনেকেই শখের বশে বিজ্ঞান নিয়ে বিভিন্ন প্রকল্প ভিত্তিক কাজ, পর্যবেক্ষণ করে থাকেন। তারা জ্যোতির্বিজ্ঞান, ইলেকট্রনিক্স, কমুনিকেশন, জীববিজ্ঞান ইত্যাদি বিভাগে বিশেষায়িত কাজ করে চলেছেন।  ‘বিজ্ঞান চর্চা’- বিভাগটি এই ধরনের কার্যক্রমের বৈজ্ঞানিক তথ্য, ছবি, প্রতিবেদন ইত্যাদির আর্কাইভ হিসেবে গড়ে উঠতে চায়। আমরা মনে করি, এ ধরনের বৈজ্ঞানিক কার্যক্রমের আলাদা মূল্য আছে।  এ বিভাগের অন্তর্গত আলাদা আলাদা পাতায় ভিন্ন ভিন্ন প্রকল্পের লেখা খুঁজে পাবেন।

কেন আলাদা বিভাগ?

এই বিভাগের লেখাগুলো হয়তো ব্লগ পাতাতেই বের করা যেত। ব্লগে  নতুন নতুন পোস্টের চাপে পুরোনোরা অনেক পিছনে পড়ে যায়। সেক্ষেত্রে এই ধরনের কার্যক্রম তার আলাদা গুরুত্ব হারায়। তাই আমরা আলাদা একটি বিভাগ তৈরি করেছি।

যুক্ত হোন …

আপনি কি বিজ্ঞানের কোন বিশেষায়িত বিভাগে চর্চা করছেন? বিজ্ঞান ব্লগ আপনার উদ্ভাবনী প্রকল্প, কার্যক্রম, পর্যবেক্ষণ বিষয়ে জানতে চায়, জানাতে চায়। অনুগ্রহ করে বিজ্ঞান ব্লগ প্রশাসকের সাথে যোগাযোগ করুন।

আপনি কোন বিশেষ বিষয় নিয়ে কাজ করতে ইচ্ছুক তা আমাদেরকে জানাতে পারেন। বিজ্ঞান চর্চা হতে পারে সমমনাদের মতামত, চিন্তা এবং আলোচনার একটি ক্ষেত্র।

 

এই বিভাগের পোস্ট সমূহ:

নতুন প্রজন্মের এন্টেনা

রেডিও টেলিস্কোপ

জ্যোতির্বিজ্ঞান

সৌরছবি

 

 

ফেসবুকে আপনার মতামত জানান

আপনার মতামত