আগামী ৬ আগষ্ট হিরোশিমা দিবস এবং ৯ আগষ্ট নাগাসাকি দিবস। ১৯৪৫ সালের ৬ আগষ্ট, এই দিনে সকালে জাপানের হিরোশিমা শহরে লিটল বয় এবং ৯ আগস্ট নাগাসাকি শহরে ফ্যাটম্যান নামের নিউক্লিয় বোমার বিস্ফোরণের হাজার মানুষের হতাহতের মর্মান্তিক ঘটনা ঘটে। এই ভয়াবহ ঘটনার স্বাক্ষী হয়ে এবং ভবিষ্যতে আরও মারাত্মক পরমাণু বিপর্যয়ের আশংকায় পৃথিবীর মানুষ বাস করছে।

হিরোশিমা – নাগাসাকি দিবস উপলক্ষে অনুসন্ধিৎসু চক্র মুগদাপাড়া শাখার মুখপত্র, বিজ্ঞান পত্রিকা খবর – দার এর একটি বিশেষ সংখ্যা বের হতে যাচ্ছে।

খবর-দার একটি দ্বিমাসিক বিজ্ঞান পত্রিকা।

বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র এর Anushandhitshu Chokro Science Organization একটি শাখা “মুগদাপাড়া শাখা”। শাখার পত্রিকা হলো খবরখবর্রাবুকাি

খবর-দার নামটি নেয়া হয়েছে দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের ‘বিজ্ঞান কি ও কেন’ বইটি থেকে। খবর-দার শব্দের অর্থ যা খবর দেয়, ইন্দ্রিয়। আমাদের পাঁচটি ইন্দ্রিয় এক একটি খবর-দার।

খবর-দারের যাত্রা শুরু হয়েছিলো ২০০৬ সালের অক্টোবর মাস থেকে। প্রথম এক বছর খবর-দার হাতে লিখে ফটোকপি করে বের হতো। এখনো ফটোকপির মাধ্যমেই পত্রিকাটি প্রকাশ করা হয়। বেশ দীর্ঘ সময় বন্ধ থাকার পর আবার প্রকাশ হতে যাচ্ছে।

পত্রিকার স্লোগান হলো:
বিজ্ঞান হোক যুক্তিতে,গণমানুষের মুক্তিতে॥

বিজ্ঞান বিষয়ক যে কোন লেখা পাঠানোর জন্য সবার কাছে অনুরোধ রইল।
যারা যারা খবর-দারে লেখা পাঠাবেন তাদের মধ্য থেকে নির্বাচিত কয়েকটা লেখা ছাপানো হবে। এছাড়া নির্বাচিত ৩ জন লেখক কে দেয়া হবে পুরস্কার।

পুরস্কার হচ্ছে অনুসন্ধিৎসু চক্র থেকে প্রকাশিত বই- জর্জ কার্ভার, শোন বলি মনের কথা এবং বিজ্ঞান দেখি চারধার।

আর অবশ্যই লেখার সাথে সম্পূর্ণ নামসহ ঠিকানা পাঠাতে ভুলবেন না। আগামী ৫ আগস্ট এর মধ্যে লেখা পাঠানোর জন্য অনুরোধ করা হল । লেখা পাঠাতে হবে ইমেইল এর মাধ্যমে:
eklotanএটgmail.com,
ac.arafaএটgmail.com,
masum1201এটgmail.com

 

 

 

ফেসবুকে আপনার মতামত জানান

আপনার মতামত