সায়েন্স টুডের  যে প্রধান খবর টা কিছুদিন আগে পড়লাম তা হল ডার্ক বা অন্ধকার গ্যালাক্সি সমূহ এর প্রথম বারের মত সন্ধান পাওয়া। কয়েকদিন আগে এই খবর টা প্রকাশিত হয়েছিল সায়েন্স টুডে আর নিউজ বাইন । এই খবরটা পড়ার পরে আমি বাইরের সন্ধ্যাখচিত আকাশের দিকে তাকিয়ে যেন দেখতে পেলাম মানুষের শত বছরের আকাঙ্খা কে।

এই মহাকাশ কে জানার আকাঙ্খা এই মহাবিশ্ব কে জানার আকাঙ্খাকে। যার জন্য হাজার বছর আগের ব্যাবিলনের পুরোহিতেরা আকাশের দিকে তন্ময় হয়ে চেয়ে থাকতেন তাদের দেবতাদের মুখ কে দর্শন করার প্রত্যাশা নিয়ে। সেই মহাকাশ কে যুক্তি দিয়ে বোঝার প্রত্যাশা নিয়ে প্রথম বারের মত দেখেছিলেন গ্যালিলিও আজ থেকে তিনশ বছর আগে একটা ছোট্ট নলে দুইটা অবতল কাঁচ লাগিয়ে। যার কারনে আমরা প্রথম বারের মত বুঝতে পারি আমরা মহাজাগতিক পথিক।

আজ যেন সেটারই লক্ষ্যে আরও একধাপ এগিয়ে গেলাম আমরা।

ডার্ক গ্যালাক্সি কি এই বিষয়ে হয়ত অনেকেরই ঠিক ভাবে জানা নেই। আসলে ডার্ক গ্যালাক্সির সম্পর্ক আমাদের মহাবিশ্বের আদি ইতিহাস এর সাথে । এরা সেই গ্যালাক্সি সমূহ যারা প্যানকেক তত্ত্ব মতে প্রথমবারের মত জন্ম লাভ করেছিল এরা  একেবারেই আলো বিকিরন করে না। বা করলেও খুব কম পরিমানে আলো বিকিরন করে। এইজন্য এদেরকে শনাক্ত করা খুবই কঠিন বা প্রায় অসম্ভব একটা কাজ। বিজ্ঞানীরা অনেক চেষ্টা করেছেন এদেরকে খুঁজে বের করার জন্য। কিন্ত এদেরকে খুঁজে পাওয়া আসলেই সহজ ছিল না। এই ডার্ক বা অন্ধকার ছায়াপথ গুলো আসলে অতি উত্তপ্ত আর ঘনীভূত গ্যাস এর সমন্বয়ে গঠিত এই জন্য এরা তেমন আলো বিকিরণ করে না, এদের খুঁজে পাবার জন্য অনেকটা ক্যামেরা এর ফ্ল্যাশ এর মত কোন উজ্জ্বল আলোর ঝলকানি এর দরকার পড়ে। এই প্রসঙ্গে ইউরোপিয়ান স্পেস অরগানাইজেশান (ESO) এর একজন বিজ্ঞানী সিমন লিলি (ETH Zurich, Switzerland), বলেন

“অন্ধকার গ্যালাক্সি খুঁজে পাবার ক্ষেত্রে আমাদের প্রথম কাজটা ছিল এর উপরে খুব জোরাল কোন আলোর ঝলকানি প্রদান করা ” তিনি এই রিসার্চ পেপার এর একজন সহ লেখিকা

তিনি আরও বলেন “অন্ধকার ছায়াপথ খুঁজার ক্ষেত্রে আমরা এর মধ্যে দিয়ে অতি উজ্জ্বল কোয়েসার সমূহের অতিবেগুনী রশ্মি এর চলাচল কে লক্ষ্য করেছিলাম ,এই অতিবেগুনি রশ্মি এর প্রতিপ্রভা অন্ধকার ছায়াপথ কে এমন ভাবে আলোকিত করে তুলেছিল যেমন ভাবে ফ্লরসেন্ট ল্যাম্প এর আলো সাদা কোন কাপড় কে আলোকিত করে তুলে ।

এর জন্য তারা মুলত VLT  বা  Very Large Telescope ব্যবহার করেন কয়েক বছর যাবত এদের অতি ক্ষীণ প্রভাকে খুঁজে বের করার জন্য। আর এই প্রতিপ্রভা সৃষ্টি করার কাজটা করে একটা অতি উজ্জ্বল কোয়েসার HE 0109-3518  এই কয়েসার এর বিকিরুন যতবারই গ্যালাক্সি টাকে ক্রস করছিল ততবারই এটা কয়েক মিলিয়ন আলোকবর্ষ দুরের কিছু প্রায়ান্ধকার গ্যালাক্সি সমূহে বেগুনি প্রতিপ্রভা এর সৃষ্টি করছিল।

এই প্রতিপ্রভা এর উৎপত্তি এর কারন ছিল  অন্ধকার ছায়াপথ সমূহের মধ্যেকার  ফিউশান প্রক্রিয়া।

Sebastiano Cantalupo  (University of California, Santa Cruz) বলেন

” কয়েক বছর ধরে লাগাতার চেষ্টা করার পরে আমরা থার্মো আয়নিক এমিশন আর ফ্লুরোসেন্ট বিকিরণ এর সন্ধান লাভ করি এই অন্ধকার ছায়াপথ গুলো থেকে, যা আমাদের কে নতুন এক মাইলফলক এনে দিল এই প্রায় অজানা বস্ত সমুহ সম্পর্কে জানার জন্য । ”

এই রিসার্চ চলাকালীন সময়ে কয়েসার এর নিকটবর্তী প্রায় ১ মিলিয়ন আলোকবর্ষ এলাকার ভিতরে প্রাথমিক ভাবে ১০০ টারও বেশি গ্যালাক্সি কে শনাক্ত করা হয় কিন্ত এরা অনেকেই অন্ধকার গ্যালাক্সি ছিল না বরং এরা ছিল ভ্রূণগ্যালাক্সি বা প্রটো গ্যালাক্সি। এদের  অভ্যন্তর থেকে থার্মাল রেডিয়েশান নির্গত হবার হার থেকে এটাই বোঝা যাচ্ছিল যে এরা আসলে অন্ধকার গ্যালাক্সি না। তবে পরবর্তীকালে এই রিসার্চ এর ক্ষেত্রে ডার্ক গ্যালাক্সি এর সংখ্যা কমিয়ে ১২ তে নামিয়ে আনা হয়।

চিত্রঃমহাবিশ্বের অন্ধকার গ্যালাক্সি সমূহ

এরা মূলত ভ্রূণ গ্যালাক্সি না বরং আদি অন্ধকার গ্যালাক্সিই ছিল এবং এরাই প্রায়-নিশ্চিত নমুনা আদি গ্যালাক্সি এর ।

অন্যান্য জ্যোতির্বিদ রাও এই গ্যালাক্সির সম্পর্কে অনেক তথ্য দিতে সমর্থ হয়েছেন বর্তমানে। অনেক জ্যোতির্বিদ হিসেব কষে বলছেন এই গ্যালাক্সি সমূহ প্রায় ১ বিলিয়ন সৌর  ভর এর সমতুল্য। এটা গ্যাসীয় গ্যালাক্সি সমূহের জন্য প্রমাণ একটা ভর। তারা এটাও পরিক্ষা করে জানতে সমর্থ হওন যে এদের নক্ষত্র গঠিত হবার প্রক্রিয়া প্রায় ঘুমন্ত অবস্থায় আছে অন্যান্য পার্শ্ববর্তী গ্যালাক্সি সমূহ থেকে যারা প্রায় একই সাথে গঠিত হচ্ছিল সেই সময়কালে।

এটার সমাপ্তি তে Sebastiano Cantalupo এর একটা উক্তি সরাসরি দিয়ে শেষ করছি

Our observations with the VLT have provided evidence for the existence of compact and isolated dark clouds. With this study, we’ve made a crucial step towards revealing and understanding the obscure early stages of galaxy formation and how galaxies acquired their gas

এই রিসার্চ একটা পেপার সাবমিট করে ২০১২ সনে যার নাম ছিল Detection of dark galaxies and circum-galactic filaments fluorescently illuminated by a quasar at z=2.4″

এই রিসার্চ টীমে ছিলেন সেবাস্তিয়ান কান্তুলুপ(ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া) ,সিমন জে লিলি( ই, টি ,এইচ জুরিখ, সুইজারল্যান্ড) আর মারটিন জে হেল হেনহেলেট (Kavli Institute for Cosmology, Cambridge, United Kingdom)

তথ্যসুত্রঃ http://www.eso.org/public/news/eso1228/

মন্তব্যসমূহ

  1. আরাফাত Reply

    ধন্যবাদ আপনার চমৎকার লেখাটির জন্য। নিয়মিত লেখবেন আশা করি …

    • ইমরান হাসান Reply

      আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আমিও চেষ্টা করব নিয়মিত লেখা এরজন্য।

  2. সুব্রত Reply

    আপনার এই সাইট টি খুব জ্ঞান মূলক। আশাকরি আমদেরকে আরো বেশী তথ্য দিবেন।

আপনার মতামত