The Woman Who Wears Solar

১.

নবায়নযোগ্য শক্তি নিয়ে বিশ্বে এখন নানা রকমের কাজ হচ্ছে। বায়োফুয়েলের নাম হয়তো অনেকেই শুনেছেন। বায়োফুয়েলের এখন তৃতীয় প্রজন্ম নিয়ে গবেষণা চলছে। বায়োফুয়েল হলো জৈবপদার্থ, জীবিত ব্যাক্টেরিয়া, শৈবাল, গাছ হতে তৈরি জ্বালানী। প্রধানত ইথানল এলকোহল।

জৈবজ্বালানীর প্রথম প্রজন্মটি ছিলো খাদ্যশস্য থেকে জ্বালানী তৈরি। এই পদ্ধতিটি মানুষের খাদ্য আর কৃষিজমির উপর  ভাগ বসায়। সুতরাং চিন্তা করা হলো অন্য কোন পদ্ধতির। এলো দ্বিতীয় প্রজন্মের জৈবজ্বালানী।   এই প্রজন্মের জ্বালানী কাজ করতো বিভিন্ন পরিত্যাক্ত জৈব পদার্থ নিয়ে। এক্ষেত্রে সমস্যা দাঁড়ায় বাস্তুসংস্থানে। পরিত্যাক্ত জৈবপদার্থ পচে গিয়ে আবার প্রকৃতিতে ফিরে যেত। এগুলোকে কৃত্রিমভাবে জ্বালানী উৎপাদনে ব্যবহার করলে  পরিবেশে এই রিসাইক্লিং হবে না – ভারসাম্য নষ্ট হয়ে যাবে। তাই দরকার হলো অন্য উপায়ের।

এলো তৃতীয় প্রজন্মের জ্বালানী। এ জ্বালানী তৈরি করা হয় প্রধানত শৈবাল থেকে। শৈবালের প্রয়োজন কার্বন ডাই অক্সাইড, সৌরালোক। ছোট পুকুরে সহজে একদিনের মধ্যেই বিশাল পরিমাণ শৈবাল চাষ করা যায়। এখন বিশ্বে বায়োফুয়েল নিয়ে গবেষণার ক্ষেত্রে এই শৈবাল নিয়ে অনেক কাজ হচ্ছে।  ক্রেগ ভেন্টর, যিনি কিনা গতবছর কৃত্রিম জিনোম দিয়ে পরিচালিত জীবন তৈরি করে চমকে দিয়েছিলেন বিশ্ববাসীকে,  এখন ব্রিটিশ পেট্রোলিয়াম (তেল কোম্পানী)-র অর্থায়নে  শৈবাল নিয়ে গবেষণা করছেন। লক্ষ্য, এমন একটি শৈবাল ডিজাইন করা যা কিনা জৈবজ্বালানী তৈরিতে বেশ উপযুক্ত হবে।

২.

এই শৈবাল নিয়ে কিছু লেখা পড়ার সময় কিছু শিল্পকর্ম পেলাম। বিষয় –  পরিবেশ, মানুষ, প্রকৃতি,  নবায়নযোগ্য শক্তি।  এই চিত্রগুলো খুবই সুন্দর। এগুলো আপনাদের সাথে এখানে শেয়ার করলাম। Lope নামের একজন শিল্পীর কাজ এগুলো।  উনার সাইটের ঠিকানা http://lope.ca/

৩.

এই কাজগুলো www.creativecommons.org লাইসেন্সের অন্তর্ভূক্ত। এ কাজগুলো আপনারা শেয়ার করতে পারবেন, পরিবর্তন করতে পারবেন। তবে বানিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না।

Life of Pi

Les éoliennes

The Struggle

Atlas of the Imagination

Atlas of the Imagination

Feminization

৪.
একটা ছবি অন্যটার চাইতে ভালো।  ছবিগুলো কি অদ্ভূত, তাই না? এরকম প্রচুর ছবি আছে Lope এর ওয়েবসাইটে। Lope ছাড়াও আরো অনেকেই এ ধরনের কাজ করছেন। যেমন ধরুন http://www.solarcat.com/index.html একটি ওয়েব সাইট পেলাম। ওদের একটি কার্টুন দেখুন:

Generations of study have lead cats to the astute conclusion that when cold, it makes perfect sense to expose one's fur to the sun. Unfortunately the human approach has not always been so direct.

মূল সাইটে গিয়ে এই ছবিটির উপর ক্লিক করুন। মজার একটা ছবি পাবেন।

৫.

এ ধরনের আরো ছবির জন্য আপনাকে যেতে হবে এখানে;

http://www.lope.ca/artrenewable/index.html

৬.

একেবারে উপরের ছবিটা খেয়াল করুন। ছবিটা অদ্ভূতভাবে বাংলাদেশের পতাকার সাথে মিলে যায় না?

ফেসবুকে আপনার মতামত জানান

লিখেছেন আরাফাত রহমান

অণুজীববিজ্ঞানের ছাত্র ছিলাম, বর্তমানে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, রিভারসাইড-এ পিএইচডি শিক্ষার্থী। যুক্ত আছি বায়ো-বায়ো-১ ও অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের সঙ্গে। আমার প্রকাশিত বই "মস্তিষ্ক, ঘুম ও স্বপ্ন" (প্রকৃতি পরিচয়, ২০১৫) ও "প্রাণের বিজ্ঞান" (প্রকৃতি পরিচয়, ২০১৭)।

আরাফাত রহমান বিজ্ঞান ব্লগে সর্বমোট 75 টি পোস্ট করেছেন।

লেখকের সবগুলো পোস্ট দেখুন

মন্তব্যসমূহ

    • শুভ রহমান Reply

      এগুলো যেহেতু ক্রিয়েটিভ কমনস লাইসেন্সের ভেতরে পড়ে, আমরা কোন পুস্তিকা কিংবা পত্রিকার প্রচ্ছদের জন্য ব্যবহার করতে পারি।

আপনার মতামত