গ্লিওমা :মস্তিষ্কের ক্যান্সারের নেপথ্যে কি টক্সোপ্লাজমা গণ্ডি’র ভূমিকা আছে?

   
পাঠ সংখ্যা : 98

অ্যামেরিকান ক্যান্সার সোসাইটি মস্তিষ্কের ক্যান্সারের সাথে পরজীবি টক্সোপ্লাজমা গন্ডির যোগ সূত্র নিয়ে একটি তথ্যবহুল প্রতিবেদন প্রকাশ করেছে।প্রাথমিক ম্যালিগন্যান্ট ব্রেইন টিউমার, গ্লিওব্লাস্টোমার  হার পুরুষদের ক্ষেত্রে ৩৩.৮% , নারীদের  ক্ষেত্রে ৩৪.৪% । ম্যালিগন্যান্ট ব্রেইন টিউমার (মস্তিষ্কের ক্যান্সার) এর কারণে বছরে ১৬৮৩০ জন মারা যায়। প্রতিবেদন এর ভাবার্থ নিচে দেওয়া হলোঃ

প্রাপ্তবয়স্কদের মধ্যে টক্সোপ্লাজমা গন্ডি (টি.গন্ডি) সংক্রমণ এবং গ্লিওমা নিয়ে একটি নতুন সমীক্ষা করা হয়েছে। যেখানে গ্লিওমার সাথে মস্তিষ্কের ক্যান্সারের ঝুঁকির মধ্যে যোগসূত্র পাওয়া গেছে ।

ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সারে(International Journal of Cancer)প্রকাশিত এই প্রতিবেদনে দেখানো হয়েছে যে গ্লিওমা আক্রান্ত ব্যক্তিদের ক্যান্সারমুক্ত দলের তুলনায় টি. গন্ডি দিয়ে ক্যান্সার পূর্ব  সংক্রমণ ছিলো বলে আভাস পাওয়া যায়। (যাদের মাঝে বেশি অ্যান্টিবডি পাওয়ার সম্ভাবনা রয়েছে )।  

 অ্যান্টিবডি এমন একটি প্রোটিন যা প্যাথোজেনিক ব্যাকটেরিয়া,  ভাইরাসের মত বাইরের বস্তু শনাক্ত করতে ও প্রতিরোধ ব্যবস্হা তৈরিতে কাজে লাগে।  

গবেষণায় ( জরিপে)অংশগ্রহণকারীরা ছিলেন আমেরিকান ক্যান্সার সোসাইটির ক্যান্সার প্রতিরোধ অধ্যয়ন -২ (American Cancer Society’s Cancer Prevention Study-II (CPS-II) পুষ্টি কোহোর্ট Nutrition cohort  এবং নরওয়েইয়ান ক্যান্সার রেজিস্ট্রি এর জেনাস সেরাম ব্যাংক (the Norwegian Cancer Registry’s Janus Serum Bank)  ।

বিশ্বব্যাপী ২০১৮সালে, মস্তিষ্ক এবং অন্যান্য স্নায়ুতন্ত্রের ক্যান্সারের কারণে আনুমানিক ৩০০০০০ আক্রান্তের ঘটনা  এবং ২৪১,০০০ মৃত্যুর ঘটনা ঘটেছে। ম্যালিগন্যান্ট ব্রেন টিউমারগুলো র( ম্যালিগন্যান্ট টিউমার যা কিনা কাছের টিস্যুগুলোকে আক্রমণ করতে সক্ষম হয় এবং দূরের টিস্যুতে ছড়িয়ে যায়) । সর্বোচ্চ  (৮০%) গ্লিওমাস , যার জন্য আনুমানিক পাঁচ বছরের আপেক্ষিক বেঁচে থাকার হার ৫%। (Survival rate বেঁচে থাকার হার বেঁচে থাকার বিশ্লেষণের একটি অংশ যা একটি গবেষণা বা চিকিৎসা  দলের শতাংশ নির্ণয়ের জন্যে কাজে লাগে)।

গবেষণায় উল্লেখ করা হয়েছে যে টি. গন্ডি অ্যান্টিবডি এবং গ্লিওমা এর মধ্যে ভৌগলিক ভাবে দুটি  ভিন্ন গোষ্ঠীর মধ্যে একটি মিল ছিলো। ব্লাড ড্র বা রক্তের অঙ্কনের সময় সিপিএস -২ এর ক্ষেত্রে প্রায় ৭০ বছর বয়সী ছিলেন , আর জেনাস কোহর্ট প্রায় ৪০ বছর বয়সী ছিলেন ।

বিজ্ঞাপন
Loading...

সাধারণত পরীক্ষাগারে রক্ত  পরীক্ষার জন্য যে প্রক্রিয়ায় সাধারণত সুই ব্যবহার করে একটি শিরা থেকে রক্ত ​​নেওয়া হয় এছাড়া রক্ত থেকে অতিরিক্ত লোহিত রক্তকণিকা অপসারণের জন্য রক্তের অঙ্কনও করা যেতে পারে।

“এর অর্থ এই নয় যে টি.গন্ডি সব পরিস্থিতিতে গ্লিয়োমা সৃষ্টি করে। হজ (Hodge) উল্লেখ করেন, “গ্লিওমা আক্রান্ত কিছু লোকের কোনও টি .গন্ডি এর অ্যান্টিবডি থাকে না বরং বিপরীতক্রম(vice versa)হয়”

কোহগিল বলেছেন,”অনুসন্ধানে প্রমাণিত হয় যে টি-গন্ডি পরজীবী দিয়ে সংক্রমণযুক্ত ব্যক্তিদের মধ্যে গ্লিওমা হওয়ার সম্ভাবনা বেশি থাকে”। “তবে, এটি খেয়াল করা উচিত যে গ্লিওমা রোগ নির্ণয়ের পরম ঝুঁকি কম থাকে।  এই ফলাফলসমূহ ব্যক্তির একটি বড় এবং অন্যান্য বিভিন্ন গোষ্ঠীতে প্রতিলিপি করা দরকার।”

গবেষকরা  উল্লেখ  করেছেন , “যদি এই গবেষণার ফলাফল  ভবিষ্যতের জরিপগুলোর প্রতিলিপির সাথে মিলে যায় তাহলে জোরালো  ভাবে বলা যাবে যে,  গ্লিওমা থেকে রক্ষা পেতে চান? টি. গণ্ডি এড়িয়ে চলুন”।

তথ্য সূত্র:https://onlinelibrary.wiley.com/doi/10.1002/ijc.33443

Study Identifies Exposure to Common Food-Borne Pathogen Linked to Rare Brain Cancer

ছড়িয়ে দেয়ার লিঙ্ক: https://bigganblog.org/2021/02/গ্লিওমা-মস্তিষ্কের-ক্যা/
0 0 ভোট
Article Rating
আলোচনার গ্রাহক হতে চান?
Notify of
guest

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

1 Comment
পুরানো
নতুন সবচেয়ে বেশি ভোট
লেখার মাঝে মতামত
সকল মন্তব্য