গণিতের সৌন্দর্য

গণিত নিয়ে অনেকের মধ্যে ভয়-ভীতি কাজ করে বলে শোনা যায়, যার আসলে কোনো ভিত্তি নেই। বরং প্রকৃত সত্যটি হচ্ছে গণিত দুনিয়ার সবচেয়ে চমৎকার, সুন্দর ও আনন্দদায়ক বিষয়গুলোর একটি। নিরসভাবে উপস্থাপনা না করে যদি গণিতের প্রকৃত সৌন্দর্য ও চমকারিত্ব বর্ণনার মাধ্যমে উপস্থাপন করা যায় তাহলে নিঃসন্দেহে গণিত হয়ে উঠে সবার আগ্রহের বিষয়। গণিতচর্চা হয়ে উঠবে সাধারণ মানুষের দৈনন্দিন জীবন-যাপনের অসুসঙ্গ। তখন যে কেউ আবিষ্কার করতে পারবে তার জীবনযাত্রায় গণিত কীভাবে জড়িয়ে আছে, কীভাবে গণিত সবকিছুতে ঘুরে ফিরে আসছে। বর্তমানে দেশে গণিত আন্দোলন বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই বইটি সেই আন্দোলনে নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা যায়। দৈনন্দিন নানা উদাহরণ, ব্যাখ্যা, মডেল, চার্ট ব্যবহার করে গণিতের নানা দিক তুলে ধরা হয়েছে বইটিতে। এই বইটি গণিত শেখার জন্য নয় বরং গণিতের অসাধারণ সব বৈজিত্র্য উপলব্ধি করে গণিত চর্চায় উদ্ধুদ্ধ হওয়ার জন্য।

ধরণ: জনপ্রিয় গণিত বিষয়ক বই।
লেখক: ইমতিয়াজ আহমেদ

বই পর্যালোচনা:
১) বইমেলায় পাওয়া যাচ্ছে আমার প্রথম বই
ইমতিয়াজ আহমেদ, সামহোয়ারইনব্লগে প্রকাশিত।
২) গণিতের সৌন্দর্য বইটি নিয়ে অভিজিৎ রায়ের রিভিউ
অভিজিৎ রায়, ফেসবুক

ফেব্রুয়ারি ২০১৪,  ছায়াবীথি প্রকাশনী
মূল্য: ১৩০ টাকা

রকমারি.কম

আরাফাত রহমান

অণুজীববিজ্ঞানের ছাত্র ছিলাম, বর্তমানে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, রিভারসাইড-এ পিএইচডি শিক্ষার্থী। যুক্ত আছি বায়ো-বায়ো-১ ও অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের সঙ্গে। আমার প্রকাশিত বই "মস্তিষ্ক, ঘুম ও স্বপ্ন" (প্রকৃতি পরিচয়, ২০১৫) ও "প্রাণের বিজ্ঞান" (প্রকৃতি পরিচয়, ২০১৭)।

You may also like...

গ্রাহক হতে চান?

যখনই বিজ্ঞান ব্লগে নতুন লেখা আসবে, আপনার ই-মেইল ইনবক্সে চলে যাবে তার খবর।