মস্তিষ্ক, ঘুম ও স্বপ্ন

মস্তিস্ক হলো আমাদের সেই অঙ্গ যেখানে বসবাস আমাদের চেতনা, বুদ্ধিমত্তা, আবেগসহ অন্যান্য মানবিক গুণাবলীর। ঘুম হলো এক অপরিহার্য দৈহিক অবস্থা যেখানে আমরা জীবনের এক-তৃতীয়াংশ সময় কাটাই। ঘুমের মধ্যে আমরা স্বপ্ন দেখি নানা ঘটনার, জেগে ওঠার পর যা আমাদের ভাবায়, বিস্মিত করে। এই তিনটি বিষয়ই পরস্পর গভীরভাবে যুক্ত; একটিকে বুঝতে গেলে অপরটি চলে আসে। এই তিনটি বিষয় নিয়ে নানা লোকায়ত ভাবনা, সংস্কার ও কৌতুহল রয়েছে। সাম্প্রতিক বিজ্ঞান এইসব রহস্য উদ্ঘাটন কতটুকু করতে পারলো, কতটুকু আলো ফেলতে পারলো? বিজ্ঞানীরা কতটুকু কি বুঝেছেন এপর্যন্ত মস্তিষ্কের, ঘুমের, স্বপ্নের? এসব বিষয়ে বৈজ্ঞানিক ধ্যান-ধারণা ও সাধারণ পাঠকের জানার আগ্রহের মধ্যকার যে দূরত্ব, তার সেতুবন্ধন এবং কৌতুহলী পাঠককে এই তিনটি সম্পর্কিত বিষয়ের বিজ্ঞানের ব্যাখ্যা-বিশ্লেষণ সম্পর্কে পরিচিত করার জন্য এই বইটি। এটি ড. ফারসীম মান্নান মোহাম্মদী ও ফিরোজ আহমেদ সম্পাদিত জ্ঞান ও সভ্যতা গ্রন্থমালার দ্বিতীয় বই।

ধরণ: জনপ্রিয় বিজ্ঞান

লেখক: আরাফাত রহমান

ফেব্রুয়ারি ২০১৫, প্রকৃতি পরিচয়।
মূল্য: ১০০ টাকা।

রকমারি.কম (বইয়ের দ্বিতীয় মুদ্রন রকমারীতে শেষ দেখাচ্ছে। কিন্তু প্রকাশনীর কাছে কিছু কপি এখনো আছে যা যোগাযোগ করে কিনতে পারবেন।)
গুডরিডস.কম

লেখক আরাফাত রহমান নিজে বিজ্ঞান বিষয়ের শিক্ষক। ফলে তার লিখিত “মস্তিষ্ক, ঘুম ও স্বপ্ন” বইটি কোন অবৈজ্ঞানিক তথ্য দ্বারা ভারাক্রান্ত হয় নি। বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ নতুন পাঠকের উপযোগী করে যতোটা সহজসাধ্য করা সম্ভব তার চেষ্টা করে লেখা হয়েছে। ফলে বিজ্ঞানের ছাত্র যারা নয়, তারাও এই বই পড়ে বিষয়ের গভীরে প্রবেশ করতে পারবে। বুঝে নিতে পারবে মস্তিষ্ক, ঘুম আর স্বপ্নের স্বরূপ।

বই-পর্যালোচনা: গ্রন্থগত

নতুন সংস্করণ আসছে …

এই বইয়ের বিভিন্ন অধ্যায় ধারাবাহিক ভাবে বিজ্ঞান ব্লগ ও জিরো টু ইনফিনিটি পত্রিকায় বের হয়েছিলো। বইটি ইতিমধ্যে দ্বিতীয় মুদ্রন শেষ হয়ে গিয়েছে। নতুন সংস্করণ নিয়ে কাজ শুরু করবো শীঘ্রই। নতুন সংস্করণে মস্তিষ্ক, ঘুম ও স্বপ্নের সাম্প্রতিকতম গবেষণা নিয়ে তো থাকবেন, পাশাপাশি স্মৃতি ও বুদ্ধিমত্তা নিয়েও নতুন অধ্যায় থাকবে। বইয়ের আকার ও কলেবর দ্বিগুণ করা হবে। যেসব পাঠক ইতিমধ্যে বর্তমান সংস্করণ পড়ে ফেলেছেন, তাদেরকে আবার নতুন সংস্করণ কিনতে হবে না পড়ার জন্য। আমার সাথে যোগাযোগ করলে নতুন পরিবর্ধিত সংস্করণ পড়তে দেবো। একটাই শর্ত, বইয়ের পর্যালোচনা লিখে দিতে হবে ও সেটা আমাকে জানাতে হবে। আমার সাথে যোগাযোগ করুন: ac.arafat<at>জিমেইল.com [ <at> এর স্থলে @ এবং জিমেইল এর স্থলে gmail বসিয়ে নিন]

সূচীপত্র:

[বইটির প্রথম সংস্করণের সকল অধ্যায় উন্মুক্ত করে দিচ্ছি। বইটি পড়ে ভালো লাগলে ফেসবুক, রকমারী, বা গুডরিডসে মতামত দিন। আপনার রিভিউ আমাকে জানালে পরবর্তী সংস্করণ প্রকাশিত হওয়ার আগে নতুন অধ্যায় আপনাকে পড়তে দেয়া হবে।]

আরাফাত রহমান
অণুজীববিজ্ঞানের ছাত্র ছিলাম, বর্তমানে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, রিভারসাইড-এ পিএইচডি গবেষক। যুক্ত আছি বায়ো-বায়ো-১ ও অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের সঙ্গে। আমার প্রকাশিত বই "মস্তিষ্ক, ঘুম ও স্বপ্ন" (প্রকৃতি পরিচয়, ২০১৫) ও "প্রাণের বিজ্ঞান" (প্রকৃতি পরিচয়, ২০১৭)।