প্রকাশিত বিজ্ঞানের বই

বিজ্ঞান ব্লগের লেখকদের প্রকাশিত বিজ্ঞানের বইয়ের খবরাখবর

দিতার ঘড়ি

প্রায় ২০০ বছর আগে মালিকা নামে এক বিজ্ঞানী এক সমতল ভূমির পার্শ্ববর্তী তুরা পাহাড় ও পাহাড়ের নানা উষ্ণ প্রস্রবণ, লুকানো আগ্নেয়গিরির নকশাসংবলিত বই তুরার পাহাড়ের নকশা রচনা করেন। আর ২০০ বছর পর সেই সমতল ভূমিতে শুরু হয় এক যুদ্ধ। সমতলের কিছু বিজ্ঞানী তাঁদের দেশের অনেক দারিদ্র্যের মধ্যেও সময় যে সামনে অগ্রসরমাণ এই সত্যে আস্থা রেখেছিলেন। আর তাই তাঁরা ঘড়ি নির্মাণের প্রকৌশল আয়ত্ত করতে উদ্বুদ্ধ হয়েছিলেন। ঘণ্টা, মিনিট আর সেকেন্ডের কাঁটার সূক্ষ্ম কারুকাজ থাকত সমতল ভূমির ঘড়ি নির্মাতা বিজ্ঞানী ‘যান্ত্রিক’দের বানানো সেসব ঘড়িতে। অসিতোপল ছিলেন এমন এক দক্ষ ঘড়ি নির্মাতা আর সময়ের প্রবহমানতাবিষয়ক সমতল ভূমির তাত্ত্বিক বিজ্ঞানী ছিলেন মৈনাক। সমতল ভূমি বিস্তারিত

গণিতের সৌন্দর্য

গণিত নিয়ে অনেকের মধ্যে ভয়-ভীতি কাজ করে বলে শোনা যায়, যার আসলে কোনো ভিত্তি নেই। বরং প্রকৃত সত্যটি হচ্ছে গণিত দুনিয়ার সবচেয়ে চমৎকার, সুন্দর ও আনন্দদায়ক বিষয়গুলোর একটি। নিরসভাবে উপস্থাপনা না করে যদি গণিতের প্রকৃত সৌন্দর্য ও চমকারিত্ব বর্ণনার মাধ্যমে উপস্থাপন করা যায় তাহলে নিঃসন্দেহে গণিত হয়ে উঠে সবার আগ্রহের বিষয়। গণিতচর্চা হয়ে উঠবে সাধারণ মানুষের দৈনন্দিন জীবন-যাপনের অসুসঙ্গ। তখন যে কেউ আবিষ্কার করতে পারবে তার জীবনযাত্রায় গণিত কীভাবে জড়িয়ে আছে, কীভাবে গণিত সবকিছুতে ঘুরে ফিরে আসছে। বর্তমানে দেশে গণিত আন্দোলন বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই বইটি সেই আন্দোলনে নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা যায়। দৈনন্দিন নানা উদাহরণ, বিস্তারিত

নক্ষত্রের ঝড়

অনেক দিন আগে এক শীতের রাতে বাংলার এক মফস্বল স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন এক স্টেশন মাস্টার। ট্রেনটি যখন স্টেশনে ঢোকে, তার দুটি কামরায় স্টেশন মাস্টারের জন্য তখন অপেক্ষা করছিল এক অদৃশ্য রহস্য, যে রহস্যের জট-জাল বিস্তৃত হয় ভবিষ্যৎ পর্যন্ত। সেই ভবিষ্যতে, ২০১৪ সালে, মানবসভ্যতার এক চূড়ান্ত বিপর্যয়ের সামনে সম্মুখীন হয়। এমনই এক শ্বাসরুদ্ধকর কাহিনীতে কথাশিল্পী দীপেন ভট্টাচার্য মানবসভ্যতার এক ক্রান্তিলগ্নের ছবি এঁকেছেন তাঁর বিজ্ঞান কল্পকাহিনী ‘নক্ষত্রের ঝড়’ উপন্যাসটিতে। এ মহাজাগতিক কাহিনীতে রয়েছে পদার্থবিজ্ঞান, জ্যোতির্বিদ্যা, মানুষের মনোজগৎ ও গ্রহান্তরের ভিন সভ্যতার বিবর্তনের এক চমকপ্রদ সম্মিলন।   বৈজ্ঞানিক কল্পকাহিনি লেখক: দীপেন ভট্টাচার্য পর্যালোচনা: ১) ‘নক্ষত্রের ঝড়’ পাঠ-প্রতিক্রিয়া আরাফাত রহমান, বিজ্ঞান চিন্তা বিস্তারিত

পরমাণুর গহীন নিসর্গে

এই বইয়ে ১২ টি অধ্যায়ে বিভক্ত করে পরমাণুর আভন্তরীন গঠন ও পরমাণু আবিষ্কারের ইতিহাসের বিভিন্ন দিক ব্যাখ্যা করা হয়েছে। শেষের দিকে এই মহাবিশ্বের উৎপত্তি ও গঠন নিয়ে আলোচনা রয়েছে। ধরণ: জনপ্রিয় বিজ্ঞান ও অনুবাদ। লেখক: ইমতিয়াজ আহমেদ ফেব্রুয়ারি ২০১৫, ছায়াবিথী প্রকাশনী মূল্য: ৫০০ টাকা রকমারি.কম গুডরিডস.কম

মস্তিষ্ক, ঘুম ও স্বপ্ন

মস্তিস্ক হলো আমাদের সেই অঙ্গ যেখানে বসবাস আমাদের চেতনা, বুদ্ধিমত্তা, আবেগসহ অন্যান্য মানবিক গুণাবলীর। ঘুম হলো এক অপরিহার্য দৈহিক অবস্থা যেখানে আমরা জীবনের এক-তৃতীয়াংশ সময় কাটাই। ঘুমের মধ্যে আমরা স্বপ্ন দেখি নানা ঘটনার, জেগে ওঠার পর যা আমাদের ভাবায়, বিস্মিত করে। এই তিনটি বিষয়ই পরস্পর গভীরভাবে যুক্ত; একটিকে বুঝতে গেলে অপরটি চলে আসে। এই তিনটি বিষয় নিয়ে নানা লোকায়ত ভাবনা, সংস্কার ও কৌতুহল রয়েছে। সাম্প্রতিক বিজ্ঞান এইসব রহস্য উদ্ঘাটন কতটুকু করতে পারলো, কতটুকু আলো ফেলতে পারলো? বিজ্ঞানীরা কতটুকু কি বুঝেছেন এপর্যন্ত মস্তিষ্কের, ঘুমের, স্বপ্নের? এসব বিষয়ে বৈজ্ঞানিক ধ্যান-ধারণা ও সাধারণ পাঠকের জানার আগ্রহের মধ্যকার যে দূরত্ব, তার সেতুবন্ধন এবং কৌতুহলী বিস্তারিত

বার্ট কোমেনের ডান হাত ও অন্যান্য কল্পকাহিনী

এই গল্পগুলো বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় প্রকাশিত হয়েছে (Facebook, art.bdnews24.com, galpopath.com, mukto-mona.com, প্রথম আলো, randomworldtravel.com, জিরো টু ইনফিনিটি, আকাশগঙ্গা), অনেকেরই পড়া, এখানে এক করে রাখা হল। ধরণ: কল্পকাহিনি লেখক: দীপেন ভট্টাচার্য জুলাই ২০১৫, বেঙ্গল পাবলিকেশন্স মূল্য: ২৩০ টাকা গুডরিডস.কম

থ্রিডি জ্যামিতি

গণিতের প্রকৃত সৌন্দর্য মূলত বাস্তব জীবন ও জগতে গণিতের উপস্থিতি। বাস্তব জগতের পুরোটাই ত্রিমাত্রিক। ত্রিমাত্রিক জগতের পরতে পরতে ত্রিমাত্রিক জ্যামিতিক আকৃতি বা থ্রিডি জ্যামিতিক ফিগার খুঁজে পাওয়া যায়। এই বইয়ে বাস্তব জীবন ও জগতে থ্রিডি জ্যামিতিক আকৃতির উপস্থিতির প্রতি গুরুত্ব দেয়া হয়েছে। বইটা পড়লে কেউ জ্যামিতি শিখে ফেলবে এমন মনোভাব নিয়ে বইটা লেখা হয়নি। মূলত জ্যামিতির কড়চা বা পড়া জিনিসগুলোকেই আবার পড়ে একটু মজা যেন পাওয়া যায় সে উদ্দেশ্য নিয়ে লেখা হয়েছে। ধরণঃ গণিত লেখকঃ সিরাজাম মুনির শ্রাবণ প্রকাশকালঃ জুন ২০১৬, জিরো টু ইনফিনিটি। গুডরিডস.কম

৫ thoughts on “প্রকাশিত বিজ্ঞানের বই

1. “গণিতের সৌন্দর্য বইটি নিয়ে অভিজিৎ রায়ের রিভিউ” … এখানে যে লিংক দেয়া হয়েছে তা সঠিক লিংক নয়। অভিজিৎ রায়ের মূল লিংক এখানে নেই। সংশোধন করে নিলেই হবে। 🙂