বাংলায় লিখুন

বিজ্ঞান ব্লগ সম্পাদকদের একটা প্রত্যাশা হলো লেখার ক্ষেত্রে যত বেশি বাংলা শব্দ ব্যবহার করা যায়। যদিও দৈনন্দিন জীবনে আমরা প্রচুর ইংরেজি শব্দ ব্যবহার করি বা ফেসবুকে লিখি। কিন্তু একটা প্রবন্ধ লেখা বা প্রকাশের সময় বাংলা শব্দ অগ্রাধিকার দেয়া উচিত — বিশেষ করে যখন শব্দগুলো বাংলাতে রয়েছে। উপযুক্ত বাংলা শব্দ খুঁজে পাওয়ার জন্য গুগল ট্রান্সলেটর বেশ উপযোগী।

কিভাবে লেখার প্রথম অক্ষরটি বড় আকারে দেখাবেন?

উপরে ছবির মতো প্রতিটি লেখার প্রথম অক্ষরটি বড় আকারে দিলে লেখাতে সুন্দর হয়ে প্রষ্ফুটিত হয়। এই সেটিংসটি ব্যবহার করার জন্য ওয়ার্ডপ্রেসে লেখার সময় এডিটরের ডান দিকে Text Settings খুঁজে নিন। উদাহরণ হিসেবে নিচের ছবিটি দেখুন।

কিভাবে গাণিতিক সূত্র লিখবেন?

অনেক সময় বিভিন্ন লেখায় গণিতের সূত্র ব্যবহার করার প্রয়োজন হয়। বিজ্ঞান ব্লগে আমরা ল্যাটেক্স ব্যবহার করি। কিভাবে ল্যাটেক্স ব্যবহার করে সমীকরণ লিখবেন তার বর্ণনা দিয়েছেন ফুয়াদ:

LaTeX লেখা খুব সহজ এবং চমৎকার। কিছুটা HTML ট্যাগের মত।
আপনাকে গাণিতিক অংশের সামনে \( ও পেছনে \) ট্যাগ দিতে হবে। যেমন: E=mc^2 কে প্রকাশ করতে \(E=mc^2\) লিখতে হবে। তাছাড়া বিভিন্ন গাণিতিক প্রতীক, চিহ্ন, ভগ্নাংশ, অপারেটর ইত্যাদি প্রকাশের জন্য LaTeX এ সহজ নির্দিষ্ট কিছু কোড আছে। ইন্টারনেটে ঘাটলে সহজেই পাবেন।
একটা উদাহরণ দেইঃ আপনি লিখেছেন, St = Ut + 1/2at2 । এটা লেখা উচিত ছিল এভাবেঃ s_t = ut + (1/2)at^2
আর LaTeX এ লিখতে হবে, \(s_t = ut + (1/2)at^2\), আরো সুন্দর করে প্রকাশ করতে হলে \(s_t = ut + \frac{1}{2}at^2\)।

উদাহরণের প্রথম সূত্রটা এরকম দেখাবে: \(s_t = ut + (1/2)at^2\) আর দ্বিতীয়টা দেখাবে এরকম: \(s_t = ut + \frac{1}{2}at^2\)

কিভাবে ছবি যুক্ত করবেন?

This slideshow requires JavaScript.

ওয়ার্ডপ্রেসের নতুন এডিটর গুটেনবার্গ ব্যবহার করে ছবি কিংবা অন্যন্য মিডিয়া যুক্ত করার জন্য এই সহায়িকা দেখুন: ওয়ার্ডপ্রেসের গুটেনবার্গ পরিচিতি

ফেসবুকে আপনার মতামত জানান