বাংলায় বিজ্ঞান

মাতৃভাষায় বিজ্ঞান ছড়িয়ে দেয়ার জন্যে ২০১০ সালে চারজন তরুণের উদ্যোগে শুরু হয় বিজ্ঞান ব্লগ। সেই তখন থেকে শতাধিক বিজ্ঞান লেখকদের পদচারণায় মুখর বিজ্ঞান ব্লগ।

বিজ্ঞান লেখকদের আঁতুরঘর

বিজ্ঞান ব্লগ নতুন বিজ্ঞান লেখকদের লেখালেখি শেখার একটি প্ল্যাটফর্ম। এখান থেকে লেখালেখি শুরু করে অনেকেই পরবর্তীতে তাদের বিজ্ঞান বিষয়ক বই প্রকাশ করেছেন, লিখেছেন বিভিন্ন পত্র-পত্রিকায়।

বিষয়ের গভীরে যাওয়া

আমাদের অন্যতম লক্ষ্য হলো যে কোন বিষয়ের গভীরে গিয়ে লেখা। নির্ভরযোগ্য তথ্য-সূত্র দেয়ার মাধ্যমে বিষয়ের বিস্তারিত আলোচনা করতে আমরা পরস্পরকে উৎসাহিত করি।

সম্পাদনা

আমরা যে কোন নতুন লেখকের লেখা একাধিক সম্পাদনার মাধ্যমে প্রকাশ করি। এতে নতুন লেখকেরা লেখার খসড়া আরো গুছিয়ে প্রকাশ করতে পারেন।

গঠনমূলক সমালোচনা

এছাড়া আমরা যে কোন গঠনমূলক সমালোচনার প্রতি উন্মুক্ত থাকি। লেখা প্রকাশের পরে কোন ভুল ধরা পড়লে সেগুলো শুধরে নেয়ার জন্য লেখক ও সম্পাদক-মন্ডলী একসাথে কাজ করেন।

লেখক-সম্মানী

আমরা সীমিত-পরিসরে ফিচার লেখকদের সম্মানী দিয়ে থাকি। নতুন বিজ্ঞান লেখকদের লেখালেখি চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সম্মানী ইতিবাচক ভূমিকা রাখে।

বাংলাদেশের বিজ্ঞান

বাংলাদেশে যথাযথ বিজ্ঞান-সাংবাদিকতার অভাব পূরণ করার জন্য বাংলাদেশের বিজ্ঞানীদের গবেষণা ও অর্জন প্রচারের জন্য আমরা ইংরেজি ও বাংলায় বিজ্ঞান সংবাদ প্রকাশ করে থাকি।

  • লার্জ হেড্রন কোলাইডার: একবিংশ শতাব্দীর শুরুতেই বিজ্ঞান জগতে বড় চমক

    পৃথিবীর বুকে ক্ষুদ্র বিগব্যাঙ ঘটানোর সফল পরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা। এ পরীক্ষার ফলে সৌর কেন্দ্রের চাইতেও দশ লক্ষ গুণ বেশি তাপমাত্রা তৈরি হয় । এ পরীক্ষায় বিজ্ঞানীরা আয়নিত সীসা (লেড) কণার বিপরীতমুখী স্রোতের মধ্যে তীব্র গতিতে সংঘর্ষ…

  • woman with white sunvisor running

    সুস্থ হোন, সুস্থ থাকুন

    একটা স্বাস্থ্য বিষয়ক লেখা সবার সাথে শেয়ার না করে পারছি না। অনেক দিন আগে পেয়েছিলাম। লিফলেটে ছিল। দরকারি মনে হলো। তাই ব্লগে হুবহু দিলাম। কারো কাজে লাগলে এটা যিনি লিখছেন এবং যারা প্রচার করছেন তাদের শ্রম…

  • কাঠকয়লা: মানবজাতির ত্রাণকর্তা হতে যাচ্ছে কি?

    “কয়লা ধুলে ময়লা যায় না” বলে একটা কথা প্রচলিত আছে। স্পষ্টতই কয়লাকে চরম অবজ্ঞা করে ময়লার সাথে তুলনা করা হয়েছে। কিন্তু প্রকৃত ঘটনা হল এই যে পানির তো কয়লাকে ধোয়ার কোন যোগ্যতা নেইই বরং কয়লা যে…

  • একি, সবখানে শুধু সেলুলোজ দেখি!

    মনে করুন, আপনি আপনার প্রাত্যহিক জীবনের একটি দিন শুরু করতে যাচ্ছেন। আপনি সেলুলোজের তৈরি একটি খাটে ঘুমিয়ে আছেন। বিছানা, বালিশ সবই সেলুলোজের। আপনি ঘুম থেকে উঠলেন। আপনার গায়ে সেলুলোজের পোষাক। আপনি বিছানা ছেড়ে সেলুলোজের মেঝে দিয়ে…

আপনিও হতে পারেন বিজ্ঞান লেখক

পছন্দের বিষয়ের গভীরে গিয়ে বিস্তারিত লিখে আপনি ফিচার লেখক হিসেবে যোগ দিতে পারেন বিজ্ঞান ব্লগে। অভিজ্ঞ লেখক ও সম্পাদক মন্ডলীর কাছ থেকে শেখার পাশাপাশি পেতে পারেন সম্মানী।

কেন বিজ্ঞান নিয়ে লিখবেন?

  • যে কোন বিষয় ভালো ভাবে শেখার অন্যতম প্রক্রিয়া হলো লেখা। লেখালেখি আপনার অর্জিত জ্ঞান দৃঢ় করবে।
  • অর্জিত জ্ঞান ছড়িয়ে দেয়ার মাধ্যমে আপনি বাংলাদেশে বিজ্ঞান ছড়িয়ে দেয়ার আন্দোলনে অবদান রাখবেন।
  • লেখালেখি একটি সৃজনশীল প্রক্রিয়া যার মধ্যে একটা আনন্দ আছে, বিশেষ করে যখন তা সমমনাদের অনুরণিত ও অনুপ্রাণিত করে।
লেখালেখির ফিল্ড গাইডলাইন
মুক্ত ই-বুক

কেন বিজ্ঞান ব্লগেই লিখবেন?

  • সংরক্ষণ। আপনার লেখা সামাজিক মাধ্যমের নিউজফিডের মতো প্রকাশের পরের দিন হারিয়ে যাবে না।
  • বিজ্ঞান ব্লগ ওয়েবসাইটে প্রতিদিনই ৫০০-১০০০ পাঠক আসেন, যাদের একটা বড় অংশই সার্চ ইঞ্জিন থেকে পুরনো লেখা খুঁজে পড়েন।
  • ই-মেইলে সাবস্ক্রাইব করে নতুন লেখা পড়েন ৯০০+ গ্রাহক। এছাড়া সকল সামাজিক মাধ্যমে আমাদের একটি বড় উপস্থিতি রয়েছে।
  • আপনি একটি ক্রমবর্ধমান বিজ্ঞান লেখক কমিউনিটির অংশীদার হবেন।

“Études has saved us thousands of hours of work and has unlocked insights we never thought possible.”

Annie Steiner

CEO, Greenprint

ই-মেইলে গ্রাহক হয়ে যান

নতুন লেখার খবর পৌঁছে যাবে আপনার ইমেইলে। প্রয়োজনে দৈনিকের বদলে সাপ্তাহিক, বা মাসিক নিউজলেটার নির্বাচিত করতে পারেন সাবস্ক্রিপশনের পর।

Join 904 other subscribers