এ্যান্টি-ম্যাটার এবং এ্যান্টি-ইউনিভার্স-১

লিখেছেন

লেখাটি , বিভাগে প্রকাশিত

এই সিরিজের অন্যান্য পোষ্টগুলো ( , , )

 

মূল : মিশিও কাকু

ড্যান ব্রাউন আমার একজন প্রিয় লেখক , তাঁর The Da Vinci Code বইটির জন্য অনেকের কাছেই তিনি আজীবন  স্মরণীয় হয়ে থাকবেন । Angels And Demons তাঁর আরেকটি বিখ্যাত বই ,এই বইয়ের গল্পের একটি পর্যায়ে লেখক এন্টি-ম্যাটার বোম এর কথা উল্লেখ করেন যা কিনা Illuminati নামক চরমপন্থি একটি দল জেনেভার নিউক্লিয়ার পরীক্ষাগার CERN হতে চুরি করে । এই চক্রান্তকারী দল  কোনভাবে জানতে পারে যে ম্যাটার এবং এন্টি-ম্যাটার যখন একে অন্যের সংস্পর্শে আসে তখন ভয়াবহ রকমের বিস্ফোরণ হয় , যা হাইড্রোজেন বোম হতে কয়েক গুণ শক্তিশালী । যদিও এক সময় এন্টি-ম্যাটার ছিল বিজ্ঞানের কল্প কাহিনীতে কিন্তু বর্তমানে বাস্তবে এর অস্তিত্ব পাওয়া যায় ।

পারমাণবিক বোমার শক্তি সম্পর্কে কম বেশি সবারই জানা । আর এই শক্তিশালী পারমাণবিক বোমার কর্মদক্ষতা মাত্র ১% , আরো ভালভাবে বলতে গেলে আমরা যে পরিমাণ পদার্থ বোমার জন্য ব্যবহার করি তার মোট ভরের মাত্র  ১% ভর শক্তিতে রূপান্তর হয় । জাপানের হিরোশিমা ও নাগাশিকার দিকে তাকালেই আমরা পারমাণবিক বোমার ভয়াবহতা সম্পর্কে ধারণা করতে পারি । ১% কর্মদক্ষতায় যদি এমন হয় , আর যদি আমরা যে পদার্থ দিচ্ছি তার ভরের পুরোটাই অর্থাৎ ১০০% যদি শক্তিতে রূপান্তর হয় তাহলে ? অনেকেই ভাবতে পারেন ১০০% শক্তিতে রূপান্তর সম্ভব না । কিন্তু  এন্টি-ম্যাটারের ক্ষেত্রে এই কথা চিন্তা করার কোন কারণ নেই , কারণ এন্টি-ম্যাটারের ভরের পুরোটাই শক্তিতে রূপান্তর হয় । আর তাই আমরা বলতে পারি বোম্ব বা যান্ত্রিক কাজে এন্টি-ম্যাটার , ম্যাটার হতে ১০০ গুণ কর্মদক্ষতা সম্পন্ন ।

এন্টি-ম্যাটার এর ব্যাপারে পদার্থবিদরা সব সময়ই অনেক আগ্রহী ছিলেন ।  যদিও বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষার জন্য অল্প কিছু পরিমাণ এন্টি-ম্যাটার পরীক্ষাগারে তৈরি করেছেন কিন্তু ভয় পাবার কিছু নাই এন্টি-ম্যাটার বোমার ব্যাপারে , কারণ এর অস্তিত্ব এখন পর্যন্ত পাওয়া যায়নি এবং আমরা চাইনা ভবিষ্যতে কোন ব্যক্তি বা জাতি এন্টি-ম্যাটার কে বোমা হিসেবে বা মানব জাতির ধ্বংসের জন্য ব্যবহার  করুক।

চলবে…………

……………………………………………………………………………………………………………………………………………………………………………….

মিশিও কাকুর Physics of the impossible বইয়ের ১০ম অধ্যায়টি নিজের ভাষায় লিখার চেষ্টা করেছি ।

লেখাটি 849-বার পড়া হয়েছে।


আলোচনা

Responses

  1. আমি পোস্টে ছবি add করতে পারছিনা…

  2. পরবর্তী লেখাগুলোর অপেক্ষায় আছি।

  3. ছবি আপলোড বিষয়ক সমস্যার জন্য এই লিঙ্ক দেখুন:
    http://en.support.wordpress.com/images/

    আমাদের সাইটের জায়গা বেশি না। তাই আপলোড না করে URL ব্যবহার করে ছবি দিলে ভালো হয়।

    এই সুযোগে মিশিও কাকুর লেখা পড়া হয়ে যাবে আশা করি। চলতে থাকুক।

  4. Mahfuj Ahmed Avatar
    Mahfuj Ahmed

    পর্ব ২এবং৩ খুঁজে পাচ্ছি না কে?

Leave a Reply

ই-মেইলে গ্রাহক হয়ে যান

আপনার ই-মেইলে চলে যাবে নতুন প্রকাশিত লেখার খবর। দৈনিকের বদলে সাপ্তাহিক বা মাসিক ডাইজেস্ট হিসেবেও পরিবর্তন করতে পারেন সাবস্ক্রাইবের পর ।

Join 904 other subscribers