হিপ্পোক্যাম্পাসের সময়-ভ্রমণ: স্মৃতি ফিরে দেখা

লেখাটি বিভাগে প্রকাশিত

ঘুম, যে কাজে আমরা জীবনের এক-তৃতীয়াংশ সময় ব্যয় করি, বেঁচে থাকার জন্য তার অতীবগুরুত্ব ভূমিকা থাকতেই হবে। না হয় সে কাজ বিবর্তনের দৃষ্টিকোণ থেকে বোধগম্য না। 

ঘুমের অনেকগুলো জরুরী কাজের মধ্যে সম্ভবত অন্যতম প্রধান হলো স্মৃতি সংহতিসাধন (Memory consolidation)। নিউরোসায়েন্সের ভাষায় মেমরি কনসলিডেশন বলতে বোঝায় নতুন গঠিত হওয়া স্মৃতিকে দৃঢ়করণ, স্থিতিশীলতা বাড়ানো, ও স্বল্পমেয়াদী স্মৃতি থেকে দীর্ঘমেয়াদী স্মৃতিতে স্থানান্তর।

মস্তিস্কে স্মৃতির সংহতিসাধন ঠিক কিভাবে হয়?

           এই লেখাটি কেবলমাত্র বিজ্ঞান ব্লগের লেখক এবং ইনসাইডার সদস্যদের জন্য। অনুগ্রহ করে লগ ইন করুন।

ইনসাইডার হলো বিজ্ঞান ব্লগের একটি সদস্য প্রোগ্রাম। বিজ্ঞান ব্লগে প্রতি মাসে মোট চারটি বিশেষ প্রবন্ধ প্রকাশিত হবে। এগুলো লিখছেন আরাফাত রহমান ও সুজয় কুমার দাশ। এই লেখাগুলো কেবল মাত্র লগইন করে পড়া যাবে। আপনি যদি বিজ্ঞান ব্লগের ইনসাইডার হতে চান, তাহলে এককালীন ৫০০/= টাকা বিকাশ করার মাধ্যমে একাউন্ট তৈরি করতে পারেন। সদস্য হওয়ার জন্য ই-মেইল করুন। উল্লেখ্য, টাকা পেমেন্ট মাত্র একবারই করতে হবে, অর্থাৎ লাইফ-টাইম একসেস। পেমেন্টের প্রথম এক মাসের মধ্যে সদস্যতা বাতিল করা যাবে।

লেখাটি 203-বার পড়া হয়েছে।


আলোচনা

Responses

  1. সুন্দর লিখেছেন ভাই। সাথে ছবিগুলোতে বাংলা লেখা থাকায় আরো সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে।

    1. অনেক ধন্যবাদ! ছবি বাংলা করতে খুব বেশি সময় লাগে না আসলে।

Leave a Reply

ই-মেইলে গ্রাহক হয়ে যান

আপনার ই-মেইলে চলে যাবে নতুন প্রকাশিত লেখার খবর। দৈনিকের বদলে সাপ্তাহিক বা মাসিক ডাইজেস্ট হিসেবেও পরিবর্তন করতে পারেন সাবস্ক্রাইবের পর ।

Join 897 other subscribers