• মঞ্চে স্ট্রিঙের প্রবেশ

    গত পোস্টে আমরা আপেক্ষিক কোয়ান্টাম ক্ষেত্র তত্ত্বের নাম শুনেছি। মৌলিক কণাগুলোর আচরণ, ধর্ম ব্যাখ্যা করার জন্য এই ক্ষেত্রতত্ত্ব বেশ ভালো কাজ করে। কিন্তু এর সীমাবদ্ধতা হলো তত্ত্বটি ধরে নেয় মাধ্যাকর্ষণ শক্তি অনেক দূর্বল বলে পরিত্যাজ্য।  অন্যদিকে…

  • মহাবিশ্বের শেষ প্রান্তে : মহাকর্ষের গতি ও রবীন্দ্রনাথ

    [পূর্বের পোস্ট] রবীন্দ্রনাথের নাম উচ্চারণ ছাড়া বাঙ্গালী নাকি এক পাও এগুতে পারে না। কিন্তু রবীন্দ্রনাথের বিশ্বপরিচয় প্রতিটি বিজ্ঞান-পিপাসু বাঙ্গালীর পড়া উচিত। এই বইটি রবীন্দ্রনাথ তাঁর জীবনের শেষ-প্রান্তে (১৯৩৭এ প্রকাশ) লিখেছিলেন, উৎসর্গ করেছিলেন সত্যেন বসুকে। এর উপসংহারে…

  • মহাবিশ্বের শেষ প্রান্তে (প্রথম কিস্তি)

    এই ছবিটা আমি ছোট থাকতে দেখেছিলাম। পৃথিবীর শেষ প্রান্তে পৌঁছে এক পর্যটক তারকাখচিত গোলার্ধের সন্ধান পেয়েছে। কিন্তু সেই গোলার্ধ একটি দেয়ালের মত, সেই দেয়াল অনেকটা অলীক। তার মধ্যে দিয়ে মাথা বের করে সেই পর্যটক মহাশূন্যের ওপারে…

  • পদার্থের ক্ষুদ্রতম কণার কথা-৫

    এই সিরিজের অন্যান্য পোষ্টগুলো (১ , ২ , ৩ , ৪)   গত পোষ্টে আমরা বোসন কণাদের সাথে প্রাথমিক পরিচয় পর্ব শুরু করেছিলাম এবং মৌলিক বোসনগুলোর পরিচয়ের সাথে সাথে এর দ্বারা সৃষ্ট মৌলিক বলগুলো ও এর…

  • কণাতত্ত্ব এবং আপেক্ষিকতার গপ্পো

    [পূর্বের পোস্ট: তাত্ত্বিক পদার্থবিজ্ঞান কি?] আঠারো আর উনিশ শতাব্দীতে নিউটনের ক্যালকুলাস, গতিবিদ্যা আর মহাকর্ষ তত্ত্ব নিয়ে অনেক গবেষণা শুরু হয়।  এই গবেষণাগুলো খুব সাফল্যের সাথে বিজ্ঞান আর প্রযুক্তিকে তাড়িৎ-চৌম্বক বিদ্যার দিকে নিয়ে যায়। ক্যালকুলাসের বিবর্তন হয়…

বাংলায় বিজ্ঞান

মাতৃভাষায় বিজ্ঞান ছড়িয়ে দেয়ার জন্যে ২০১০ সালে চারজন তরুণের উদ্যোগে শুরু হয় বিজ্ঞান ব্লগ। সেই তখন থেকে শতাধিক বিজ্ঞান লেখকদের পদচারণায় মুখর বিজ্ঞান ব্লগ।

বিজ্ঞান লেখকদের আঁতুরঘর

বিজ্ঞান ব্লগ নতুন বিজ্ঞান লেখকদের লেখালেখি শেখার একটি প্ল্যাটফর্ম। এখান থেকে লেখালেখি শুরু করে অনেকেই পরবর্তীতে তাদের বিজ্ঞান বিষয়ক বই প্রকাশ করেছেন, লিখেছেন বিভিন্ন পত্র-পত্রিকায়।

বিষয়ের গভীরে যাওয়া

আমাদের অন্যতম লক্ষ্য হলো যে কোন বিষয়ের গভীরে গিয়ে লেখা। নির্ভরযোগ্য তথ্য-সূত্র দেয়ার মাধ্যমে বিষয়ের বিস্তারিত আলোচনা করতে আমরা পরস্পরকে উৎসাহিত করি।

সম্পাদনা

আমরা যে কোন নতুন লেখকের লেখা একাধিক সম্পাদনার মাধ্যমে প্রকাশ করি। এতে নতুন লেখকেরা লেখার খসড়া আরো গুছিয়ে প্রকাশ করতে পারেন।

গঠনমূলক সমালোচনা

এছাড়া আমরা যে কোন গঠনমূলক সমালোচনার প্রতি উন্মুক্ত থাকি। লেখা প্রকাশের পরে কোন ভুল ধরা পড়লে সেগুলো শুধরে নেয়ার জন্য লেখক ও সম্পাদক-মন্ডলী একসাথে কাজ করেন।

লেখক-সম্মানী

আমরা সীমিত-পরিসরে ফিচার লেখকদের সম্মানী দিয়ে থাকি। নতুন বিজ্ঞান লেখকদের লেখালেখি চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সম্মানী ইতিবাচক ভূমিকা রাখে।

বাংলাদেশের বিজ্ঞান

বাংলাদেশে যথাযথ বিজ্ঞান-সাংবাদিকতার অভাব পূরণ করার জন্য বাংলাদেশের বিজ্ঞানীদের গবেষণা ও অর্জন প্রচারের জন্য আমরা ইংরেজি ও বাংলায় বিজ্ঞান সংবাদ প্রকাশ করে থাকি।

আমি আমার লেখায় গভীর পান্ডিত্য দেখাবার চেষ্টা করি না। … আমার কাজ হলো তরজমা করা। কোন বিষয়ে ডজনখানেক নীরস বই পড়ে আমি সে বিষয় নিয়ে একটি সরস বই লিখে ফেলি।

আইজ্যাক আসিমভ

বিজ্ঞান লেখক

আপনিও হতে পারেন বিজ্ঞান লেখক

পছন্দের বিষয়ের গভীরে গিয়ে বিস্তারিত লিখে আপনি ফিচার লেখক হিসেবে যোগ দিতে পারেন বিজ্ঞান ব্লগে। অভিজ্ঞ লেখক ও সম্পাদক মন্ডলীর কাছ থেকে শেখার পাশাপাশি পেতে পারেন সম্মানী।

কেন বিজ্ঞান নিয়ে লিখবেন?

  • যে কোন বিষয় ভালো ভাবে শেখার অন্যতম প্রক্রিয়া হলো লেখা। লেখালেখি আপনার অর্জিত জ্ঞান দৃঢ় করবে।
  • অর্জিত জ্ঞান ছড়িয়ে দেয়ার মাধ্যমে আপনি বাংলাদেশে বিজ্ঞান ছড়িয়ে দেয়ার আন্দোলনে অবদান রাখবেন।
  • লেখালেখি একটি সৃজনশীল প্রক্রিয়া যার মধ্যে একটা আনন্দ আছে, বিশেষ করে যখন তা সমমনাদের অনুরণিত ও অনুপ্রাণিত করে।
লেখালেখির ফিল্ড গাইডলাইন
মুক্ত ই-বুক

কেন বিজ্ঞান ব্লগেই লিখবেন?

  • সংরক্ষণ। আপনার লেখা সামাজিক মাধ্যমের নিউজফিডের মতো প্রকাশের পরের দিন হারিয়ে যাবে না।
  • বিজ্ঞান ব্লগ ওয়েবসাইটে প্রতিদিনই ৫০০-১০০০ পাঠক আসেন, যাদের একটা বড় অংশই সার্চ ইঞ্জিন থেকে পুরনো লেখা খুঁজে পড়েন।
  • ই-মেইলে সাবস্ক্রাইব করে নতুন লেখা পড়েন ৯০০+ গ্রাহক। এছাড়া সকল সামাজিক মাধ্যমে আমাদের একটি বড় উপস্থিতি রয়েছে।
  • আপনি একটি ক্রমবর্ধমান বিজ্ঞান লেখক কমিউনিটির অংশীদার হবেন।

ই-মেইল নিউজলেটার

বিজ্ঞানের বিভিন্ন খবর সম্পর্কে আপডেট পেতে চান?

আমরা প্রতি মাসে দুইটি ইমেইল নিউজলেটার পাঠাবো। পাক্ষিক ভিত্তিতে পাঠানো এই নিউজলেটারে নতুন লেখার পাশাপাশি বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর থাকবে।







Loading