চুইঝাল – চেনা তবু অচেনা এক নাম

চুইঝাল। ছবি খুলনা গ্যাজেট।
পাঠসংখ্যা: 👁️ 212

চুইঝাল। বাংলাদেশের বেশিরভাগ মানুষেরই শোনা এক নাম, অনেকের কাছে আবার Hunter

আকর্ষণেরও আরেক নাম চুঁইঝাল। বাংলাদেশের খুলনা জেলা এই চুঁইঝালের জন্য বিখ্যাত। শুধু কি বাংলাদেশ? ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা; এমনকি ভারতের বাইরেও এশিয়ার বেশ কিছু উষ্ণমণ্ডলীয় অঞ্চল, যেমন – মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কায়ও এটি সমভাবে প্রসিদ্ধ। সচরাচর মাছ বা মাংসের পদ রাঁধতে এটি মশলা হিসেবে ব্যবহৃত হয়, এছাড়া বিভিন্ন জায়গায় স্বতন্ত্র খাদ্য হিসেবেও এর ব্যবহার লক্ষ্য করা যায়। আজ আমরা এই চুঁইঝাল সম্পর্কে জেনে নেব বেশকিছু তথ্য। 

চুইঝাল Long pepper, Indian long pepper নামেই মূলত বেশি জনপ্রিয়। Pepper শব্দটি এসেছে সংস্কৃত “Pippali” থেকে, যার উল্লেখ পাওয়া যায় বিভিন্ন প্রাচীন আয়ুর্বেদিক বইয়ে। চুইঝালের বৈজ্ঞানিক নাম Piper chaba। ইংরেজি Piper গণের অন্তর্গত প্রজাতির সংখ্যা প্রায় ১,০০০-২০০০ ; যার মধ্যে রয়েছে গুল্ম, লতা ও কাষ্ঠল লতা। এর অন্তর্গত Piperaceae গোত্রের(family) উদ্ভিদগুলোর ছোট ছোট ফুলে আবৃত লেজ আকৃতির পুষ্পমঞ্জরি থাকে। চুইঝালও এই গোত্রের উদ্ভিদ। এটি মূলত একধরণের সপুষ্পক লতাজাতীয় উদ্ভিদ, যা ভূমিতে ছড়ানো অবস্থায় বা বড়সড় গাছের আশেপাশে জন্মাতে দেখা যায়। একেকটি গাছে প্রচুর পাতা জন্মে থাকে। হার্ট আকৃতির প্রতিটি পাতার দৈর্ঘ্য ৬.৩-৯ সে.মি. পাতা বিষমপৃষ্ঠ অর্থাৎ দুই পৃষ্ঠ দেখতে দুইরকমের হয়ে থাকে৷ উপরের পৃষ্ঠ উজ্জ্বল গাঢ় সবুজ, নিচের পৃষ্ঠ মলিন ধরণের। বয়স্ক পাতার কিনার নির্দিষ্ট ব্যবধানে খাঁজকাটা হয়ে থাকে। ফুল একলিঙ্গ প্রকৃতির, পুরুষ ও স্ত্রী ফুল ভিন্ন ভিন্ন গাছে জন্মে। পুং পুষ্পমঞ্জরি দৈর্ঘ্যে ১-৩ ইঞ্চি এবং স্ত্রী পুষ্পমঞ্জরি ০.৫-১ ইঞ্চি লম্বা হয়ে থাকে। 

চুই। ছবি উইকিপিডিয়া।

চুইঝাল উষ্ণ আবহাওয়ার অঞ্চলে নিচু জমিতে জন্মে। এর চাষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল সেচ। মাটিতে পানির পরিমাণ ও  পানিধারণ ক্ষমতার প্রেক্ষিতে গরমকালে সাপ্তাহিক ১-২ বার সেচ দেয়ার দরকার হয়। সাধারণত বর্ষাকালে গাছে ফুল আসে এবং শীতের প্রাক্কালে ফল ধরা শুরু হয়। ফল পাকলে লালবর্ণ এবং পাকা ফল শুকালে কালোবর্ণ ধারণ করে। এই শুকানো ফল বিভিন্ন রন্ধনপ্রণালিতে নানাভাবে ব্যবহার করা হয়। 

প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতিতে চুঁইঝালকে বিভিন্ন রোগের ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহার হতে দেখা যায়। যেমন – অতিসার(ডায়রিয়া), জ্বর, শূল(কলিক পেইন), প্রমেহ(ডায়াবেটিস) ইত্যাদি। চুইঝালের ফল ও মূলের চূর্ণ ঔষধ হিসেবে সেবন করা হত। এধরণের টোটকা বর্তমান অ্যালোপেথিক চিকিৎসাপদ্ধতির সাথে আদৌ কতটুকু টেক্কা দিতে পারে, তা এক বিরাট প্রশ্ন। চিকিৎসকের পরামর্শ ছাড়া এধরণের কিছু সেবন করাও উচিত নয়, তাতে বরং হিতে বিপরীত হতে পারে। তবে, সাম্প্রতিক বিভিন্ন গবেষণা থেকে চুইঝালের ফলের বেশকিছু স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে জানা গিয়েছে। এগুলোর কয়েকটি সম্পর্কে বিস্তারিত আলোচনায় যাওয়ার আগে কিছু সহজ টীকা জেনে নেয়া যাক।

  • এন্টিঅক্সিডেন্ট(Antioxidant) – অক্সিজেনের উপস্থিতিতে জারণ তথা অক্সিডেশনকে প্রতিহতকারী যৌগ। 
  • এন্টিমাইক্রোবিয়াল(Antimicrobial) – ক্ষুদ্র আণুবীক্ষণিক জীবদের(microorganisms) ধ্বংস করে বা এদের বৃদ্ধি প্রতিহত করে এমন পদার্থ। 
  • সাইটোটক্সিক(Cytotoxic) – কোষের বৃদ্ধি প্রতিহত করে বা মৃত্যু ঘটায় এমন পদার্থ। 
  • এন্থেলমিন্টিক(anthelmintic) – একধরণের পরজীবীপ্রতিরোধী ড্রাগ গ্রুপ যা পোষক কোষের ক্ষতি না করেই দেহে বসবাসকারী পরজীবীদের মেরে ফেলে। 
  • হাইপোলিপিডেমিক(Hypolipidemic) – একধরণের ফার্মাসিউটিক্যাল এজেন্ট যা রক্তে লিপিডের আধিক্যজনিত রোগ(hyperlipidemia) এর প্রতিকারে কার্যকরী। 
চুই দেখতে যেমন।

২০১২ সালে “রিসার্চ জার্নাল অব মেডিকেল প্ল্যান্টস” এ প্রকাশিত একটি গবেষণায়(1) এর কাণ্ডের নির্যাস বিশ্লেষণে বিভিন্ন জটিল যৌগের উপস্থিতির ব্যাপারে জানা গিয়েছে, যেগুলোর এন্টিঅক্সিডেন্ট ও এন্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ২০১৭ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের একটি এমফিল গবেষণাপত্র(2) থেকে চুইঝালের কাণ্ডের এধরণের বৈশিষ্ট্য সম্পর্কে আরো কিছু নতুন তথ্য জানা গিয়েছে। অনুসন্ধানের জন্য ইথানলের সাহায্যে চুইঝালের কাণ্ডের নির্যাস সংগ্রহ করা হয় এবং উক্ত নির্যাসকে এন-হেক্সেন, ইথাইল এসিটেট ও মিথানলের সাহায্যে পৃথকীকৃত(partitioned) করা হয়। তারপর একাধিক ক্রোমাটোগ্রাফিক কৌশলের সাহায্যে উক্ত নির্যাস থেকে সর্বমোট চারটি যৌগ পৃথক করা হয়। নির্যাসের এন-হেক্সেন অংশ থেকে স্টিগমাস্টেরল এবং ইথাইল এসিট্যাট অংশ থেকে পিপারাইন; ৪,৫-ডাইমিথাইল-৩-হাইড্রক্সি আইসোফ্লাভান; ৩,৫-ডাইমিথাইল-৪-হাইড্রক্সি আইসোফ্লাভান এই যৌগগুলো পৃথক করা গিয়েছে। ৩য় ও ৪র্থ যৌগগুলো ইতোপূর্বে কখনো পৃথক করা সম্ভব হয়নি। ২য় যৌগটি এবং ইথাইল এসিট্যাট নির্যাসের মৃদু এন্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য এবং ১ম, ২য় ও সবগুলো নির্যাসেরই আলাদা আলাদাভাবে মধ্যম মাত্রার এন্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য খুঁজে পাওয়া গিয়েছে। পরবর্তী বছরই বুয়েটের রসায়ন বিভাগের একজন শিক্ষকের সম্পাদনায় “ইন্টারন্যাশনাল জার্নাল অব সায়েন্টিফিক এন্ড   ইঞ্জিনিয়ারিং রিসার্চ” এ প্রকাশিত আরেকটি গবেষণায়(3) চুঁইঝালের এই দুই ধরণের বৈশিষ্ট্য ছাড়াও সাইটোটক্সিক ও হাইপোলিপিডেমিক বৈশিষ্ট্যের সন্ধান পাওয়া গিয়েছে। বিভিন্ন প্রাচীন চিকিৎসাপদ্ধতিতে এন্থেলমিন্টিক(anthelmintic) হিসেবে যে চুঁইঝাল ব্যবহৃত হত তারই যথার্থতার প্রমাণ সাইটোটক্সিক বৈশিষ্ট্যের উপস্থিতি। 

২০২০ সালে প্রকাশিত আরেকটি গবেষণায়(4) চুইঝালের বিভিন্ন অংশ থেকে ডাইমারিক অ্যালকালয়েড, অ্যালকামাইডের মত ফাইটোকন্সটিটিউয়েন্টস পাওয়া গিয়েছে। (phytoconstituents – এমন এক ধরণের পুষ্টিবিহীন কিন্তু সক্রিয় রাসায়নিক অর্থাৎ বায়োএক্টিভ উপাদান যা কীটপতঙ্গ, শিকারির আক্রমণ, ইনফেকশন প্রভৃতি থেকে উদ্ভিদকে মুক্ত রাখে)। এছাড়াও পিপারাইন, পিপলারটাইন, পিপারনোনালাইন, রেট্রোফ্র্যাক্টামাইডস এ/বি প্রভৃতি বহুসংখ্যক জটিল প্রকৃতির যৌগের সন্ধান পাওয়া গিয়েছে। এধরণের যৌগগুলোর ক্যান্সার, ডায়াবেটিস, ডায়রিয়া, আলসার, অণুজীবের আক্রমণ প্রভৃতি বহুমাত্রিক সমস্যা প্রতিরোধী বৈশিষ্ট্যের রয়েছে। এর সিদ্ধান্তে(conclusion) বলা হয়েছে, “সামগ্রিক বিবেচনায়,  P. chaba উদ্ভিদভিত্তিক ভেষজ চিকিৎসাপদ্ধতির একটি সম্ভাবনাময় উৎস হতে পারে, যা ঐতিহ্যবাহী ঔষধে এর ব্যবহারকে সমর্থন করে।” এ থেকেই বোঝা যায়, এই সপুষ্পক লতাটি শুধু রান্নার মশলা হিসেবেই নয়, ভেষজ ঔষধি হিসেবেও যথেষ্ট গুরুত্বের সাথে বিবেচিত হওয়ার দাবি রাখে। 

>>শ্রেণিবিন্যাস –

Kingdom : Plantae
 Phylum : Magnoliophyta 
 Class : Eudicots 
 Order : Piperales 
 Family : Piperaceae 
 Genus : Piper 
 Species : Piper chaba Hunter

তথ্যসূত্র- 

  1. https://scialert.net/fulltextmobile/?doi=rjmp.2012.574.586
  2. PHYTOCHEMICAL AND PHARMACOLOGICAL INVESTIGATION ON THE STEM OF Piper chaba Hunter. (SUBMITTED BY ANATH CHANDRA ROY ; STUDENT NO. : 0413033106 P; REGISTRATION NO. : 0413033106 ; SESSON: APRIL-2013)
  3. Review on Phytochemical and Pharmacological Investigation of Piper chaba Hunter. – Md. Eyazul Haque, Anath Chandra Roy, Moly Rani
  4. https://pubmed.ncbi.nlm.nih.gov/32283191/
  5. https://www.iafaforallergy.com/herbs-a-to-z/cavya-piper-chaba/
  6. https://ayurwiki.org/Ayurwiki/Piper_chaba
  7. http://www.flowersofindia.net/catalog/slides/Long%20Pepper.html