লাল টকটকে শয়তানের আঙ্গুল

পাঠসংখ্যা: 👁️ 45

Devil’s Finger

পপুলার কালচারে ডেভিলকে সাধারণত লাল হিসেবে দেখানো হয় কারণ লাল দেখলে বিপদ সংকেত টাইপের মনে হয় সেজন্য । বিখ্যাত Tom and Jerry কার্টুনেও দেখবেন টমকে দুষ্টু বুদ্ধি দেওয়ার সময় লাল রঙের পিচ্চি টম হাজির হয়। যেহেতু ফাংগাসের নাম দেওয়া হয়েছে ডেভিলস ফিঙ্গার তাহলে ধরে নিতে পারেন লাল রঙের একটা রিলেশন আছে।

ডেভিলস ফিঙ্গার দেখতে অনেকটা জবা ফুলের মতো টকটকে লাল আর অক্টোপাসের মতো আকৃতির । এইরকম  আকৃতির কারণে এর আরেক নাম Octopus Stinkhorn. নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ায় মেইন বাসস্থান হলেও ইউরোপ, আমেরিকা, ইংল্যান্ড এবং এশিয়ার বিভিন্ন স্থানসহ বলতে গেলে পুরোবিশ্বেই এদের উপস্থিতি রয়েছে।

১৮৬০ সালের দিকে এই ফাঙ্গাসের শ্রেণিবিন্যাস করার সময় ব্রিটিশ বিজ্ঞানী মাইলস জোসেফ এর বৈজ্ঞানিক নাম দেন Lysurus archeri কিন্তু পরবর্তীতে ১৯৮০ সালের বিজ্ঞানী ডোনাল্ড ম্যালকম বুঝতে পারেন এটি আসলে Clathraceae পরিবারের অন্তর্ভুক্ত। তখন এর বৈজ্ঞানিক নামকরণ করা হয় Clathrus archeri.

Kindom: Fungi

Division: Basidiomycota

  Class: Agaricomycetes
 
Order: Phallales

Family: Phallaceae

  Genus: Clathrus

এটি বিষাক্ত কিনা তা সঠিকভাবে বলা যায় না তবে সাসপেক্ট লিস্টে রাখা হয়েছে। যেহেতু পচা মাংসের মতো বিকট দুর্গন্ধ বহন করে সেজন্য খাওয়ার ট্রাই করা একদমই বাজে বুদ্ধি। তবে এই গন্ধ থাকার সুবিধা আছে। এতে করে কিছু কিছু পতঙ্গ এর প্রতি আকৃষ্ট হয় এবং এর উপর এসে বসে। বসলে পতঙ্গের ডানা এবং পায়ে স্পোর লেগে যায়। এভাবে এর পরাগায়ন ঘটে।

কিছু সপ্তাহ আগেপরের হিসাব বাদ দিলে মোটামুটি জুন থেকে সেপ্টেম্বর দিকে এরা বংশবৃদ্ধি করে। প্রথমে ডিম্বাকৃতির অংশ থাকে যেটা পানি চুষে নিতে থাকে । এভাবে স্ট্রাকচার ফেটে গিয়ে  ৪ থেকে ৭ টা অক্টোপাসের মতো প্রসারিত হাত বের হয় এবং আস্তে আস্তে বৃদ্ধি পেতে থাকে। মধ্যে থাকে ডার্ক জলপাই কালারের গ্লিবা। যেখান থেকে পচা মাংসের গন্ধ বের হয়।

এই ভিডিওতে একেবারে ছোট থেকে ফাঙ্গাসটির বৃদ্ধির পর্যায়গুলো উঠে এসেছে। দেখে আসতে পারেন,

Devil’s finger timelapse”

Source:

Clathrus archeri: The Ultimate Mushroom Guide

Clathrus archeri (Berk.) Dring – Devil’s Fingers

Top 13 spookiest plants and fungi

DEVIL’S FINGERS” FUNGUS PROVES THAT LIFE SOMETIMES HAS TO SMELL LIKE DEATH