স্টিফেনসন: সবচেয়ে বড় তারা

লিখেছেন

লেখাটি , বিভাগে প্রকাশিত

বহু বছর আগে জ্যোতির্বিজ্ঞানী কার্ল সেগান বলেছিলেন যে, পৃথিবীর সমুদ্র সৈকতে বালির দানার চেয়ে মহাবিশ্বে আরও বেশি নক্ষত্র রয়েছে। ঠিক কতগুলি নক্ষত্র আছে তা জানা অসম্ভব। কিন্তু এটি অনুমান করা হয় যে মহাবিশ্বে কমপক্ষে ১ কোয়াড্রিলিয়ন নক্ষত্র রয়েছে (১ এর পরে ১৫টি শূণ্য)।

স্টিফেনসনের অবস্থান।

রাতের আকাশে চোখ রাখলে অনেক নক্ষত্রকে মিটমিট করে জ্বলতে দেখা যায়। খালি চোখে সব নক্ষত্রের আকার একই রকম দেখা গেলেও এদের মধ্যে ছোট বড় আছে।

দৃশ্যমান মহাবিশ্বের সব থেকে বড় নক্ষত্রের নাম কি? সেই নক্ষত্রটি কতটা বড়? চলুন মহাবিশ্বের বৃহত্তম সেই নক্ষত্রটি সর্ম্পকে কিছু জানার চেষ্টা করি। বৃহত্তম সেই নক্ষত্রটির নাম স্টিফেনসন ২-১৮(st 2-18) যা Stephenson 2-DFK 1, RSGC2-18 নামেও তালিকাভুক্ত।

এটি স্কুটাম নক্ষত্রমন্ডলের  মধ্যে অবস্থিত একটি লাল দানব নক্ষত্র। বর্তমানে এই নক্ষত্রটি এখন পর্যন্ত জানা মহাবিশ্বের সব থেকে বড় নক্ষত্র। 

স্টিফেনসন ও অন্যান্য বড় তারাদের মধ্যে তুলনা। ছবি উইকিমিডিয়া।

এটি আমাদের সূর্য চেয়েও ২,১৫০ গুন বেশী বড়। স্টিফেনসন ২-১৮ এর ভর সূর্যের থেকে ১২ থেকে ১৬ গুণ। পৃথিবী থেকে ১৮,৯০০ আলোকবর্ষ (৫,৮০০পারসেক) দূরে অবস্থিত। এটি মুক্ত নক্ষত্র স্তবক স্টিফেনসন ২ এর সদস্য।

স্টিফেনসন এম৬ ধরনের একটি লাল অতিদানব নক্ষত্র। এটি সর্বাধিক পরিচিত নক্ষত্রগুলির মধ্যে একটি। এবং সর্বাধিক আলোকিত লাল অতিদানব নক্ষত্রগুলির মধ্যে একটি। এটি এখন পর্যন্ত আবিস্কৃত বৃহত্তম নক্ষত্রগুলির মধ্যে একটি। গবেষণায় বলা হয়েছে যে নক্ষত্রটি তার বাইরের স্তরগুলিকে ছিন্ন করে নীলমুখী একটি উজ্জ্বল নীল পরিবর্তনশীল (LBV) বা একটি উলফ-রায়েট নক্ষত্রে পরিণত হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে।

এর পৃষ্ঠের তাপমাত্রা ৩২০০ কেলভিন। এই নক্ষত্রটিকে যদি আমাদের সূর্যের স্থানে রাখা হয় তবে এটি শনির কক্ষপথ ছাড়িয়ে যাবে। 

এই আকারের কাছাকাছি কেবলমাত্র দুটি নক্ষত্র আমাদের জানা আছে। এর একটি  সিফিয়াস নক্ষত্রমন্ডলের এমওয়াই সিফেই (MY Cephei), যার ব্যাসার্ধ সূর্যের চেয়ে ২,০৬১ গুন বড়। অন্যটি ভেলা নক্ষত্রমন্ডলের ডব্লিউ ওয়াই ভেলোরাম (WY Velorum), যার আকার ২,০৮২ সৌর ব্যাসার্ধ। স্টিফেনসন ২-১৮ এর উজ্জ্বলতা ৪৪০,০০০ সৌর (Solar luminosity means luminosity of the Sun) উজ্জ্বলতার সমান।

স্টিফেনসন এর পূর্ববর্তী রেকর্ডধারী নক্ষত্র দুটির একটি হলো ডোরাডো  মন্ডলের লাল দানব (রেড সুপার জায়ান্ট) নক্ষত্র জি  ৬৪ (G64) এবং স্কুটাম মন্ডলের ইউওয়াই স্কুটি (UY Scuti)। এদের অনুমানিত ব্যাসার্ধ ১,৫৪০ এবং ১,৭৩০ সৌর ব্যাসার্ধ। এরা উভয়ই এসটি২-১৮ (St2-18) এবং বর্তমান রানার আপ এমওয়াই সিফেই (MY Cephei, 2,061 R☉) থেকে যথেষ্ট ছোট। 

গাইয়া ডেটা রিলিজ ২ (Gaia Data Release 2) এ সঠিক লম্বন প্রক্রিয়ার মাধ্যমে পরিমাপের আগ পর্যন্ত ইউওয়াই স্কুটির (UY Scuti) ব্যাস ছিলো ১,৭০৮ সৌর ব্যাসার্ধ। পরবর্তীতে স্কুটির যে উজ্জ্বলতা এবং ব্যাসার্ধ গণনা করা হয় তার মান এর চেয়ে কম। 

সূর্য, স্কুটি ও স্টিফেনসনের তুলনামূলক আকার।

বর্তমানে স্কুটি’র ব্যাসার্ধটি (আনুমানিক) ৭৫৫ সৌরব্যাস। যা বৃশ্চিক মন্ডলের নক্ষত্র আ্যন্টারিস জ্যোষ্ঠা (Antares) ৬৮০-৮০০ (680 – 800 R☉) সমতুল্য। তবে কালপুরুষ মন্ডলের বেটেলজিউস ৮৮৭ (887 R☉), এবং মিউ সিফাই ৯৭২-১২৬০  (972 – 1,260 R☉) এর তুলনায় ছোট। স্টিফেনসন নিঃসন্দেহে পুরো পর্যবেক্ষণযোগ্য মহাবিশ্বে বিদ্যমান বৃহত্তম নক্ষত্রগুলির মধ্যে একটি।

গুচ্ছ নক্ষত্র স্তবক

স্টিফেনসন ২ মিল্কিওয়ের অন্যতম বৃহৎ মুক্ত স্তবক। আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী চার্লস ব্রুস স্টিফেনসন এটি প্রথম দেখতে পান। তিনি ১৯৯০ সালের জুনে এই আবিষ্কারের কথা জানিয়েছিলেন। স্টিফেনসন একটি space-deep infrared objective-prism survey জরিপের মাধ্যমে এই গুচ্ছটি আবিষ্কার করেছিলেন। 

এই গুচ্ছটি আকাশের বিশাল এলাকা জুড়ে বিস্তৃত এবং এর কেন্দ্রে ২৬ টি অতি দানব লাল নক্ষত্র আছে। সংখ্যার দিক থেকে এটি জানা মিল্কিওয়ের বৃহত্তম।

২০০৭ সালে প্রকাশিত একটি গবেষণায় এটি প্রথম চিহ্নিত হয়েছিল। গুচ্ছটির বয়স আনুমানিক 17 ± 3 million বছর। স্টিফেনসন ২-১৮ মুক্ত স্তবক স্টিফেনসন ২ এর সদস্য, যা আকাশের ১.৮% অঞ্চল দখল করে আছে কিন্তু অপেশাদার টেলিস্কোপে  এবং খালি চোখে দেখা যায় না। গুচ্ছটি দৃশ্যমান আলোতে সনাক্ত করা যায়নি কারণ এটি ধুলাবালি দ্বারা আবৃত এবং খুব বেশি অস্পষ্ট, তবে এটি ইনফ্রারেড আলোতে দেখা যায়। 

স্টিফেনসন ২-১৮ স্কুটাম নক্ষত্রমণ্ডলের আলফা এবং বিটা স্কুটি এই দুটি নক্ষত্রের মধ্যবর্তী অঞ্চলে এবং এটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোল স্যাজেটারিয়াস এ (Sagittarius A)কাছে অবস্থিত।স্কুটাম হল আকাশের সবচেয়ে ছোট এবং ক্ষীণতম নক্ষত্রমণ্ডলগুলির মধ্যে একটি।এর কোনো নক্ষত্রই আকাশের ৩০০টি উজ্জ্বল নক্ষত্রের তালিকা তৈরি করে না। ১৬৮৪ সালে ভিয়েনার যুদ্ধে পোলিশ রাজা জন তৃতীয় সোবিস্কির বিজয়ের সম্মানে পোলিশ জ্যোতির্বিজ্ঞানী জোহানেস হেভেলিয়াস এই নক্ষত্রটির নামকরণ করেছিলেন স্কুটাম সোবিসিয়ানাম (সোবিয়েস্কির ঢাল) নামে।

এটি দক্ষিণ আকাশের মাত্র ১০৯ বর্গ ডিগ্রি এলাকা জুড়ে বিস্তৃত, এই মন্ডলে ৩.০০ মানের চেয়ে বেশি উজ্জ্বল কোনও নক্ষত্র নেই। এই নক্ষত্রগুলি যেহেতু খুব বেশি দূরে, সেগুলি পরিমাপ করা একটি কঠিন কাজ এবং সঠিক পরিমাপ পাওয়া শক্ত। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে জ্যোতির্বিজ্ঞানীরা ভবিষ্যতে আরও সঠিক পরিমাপের আশা করছেন।

তথ্যসুত্রঃ

Stephenson 2-18 (St2-18): Largest Star Known | Star Facts

লেখাটি 787-বার পড়া হয়েছে।


আলোচনা

Response

  1. Nebula Morshed Avatar
    Nebula Morshed

    লেখায় একটু তথ্যগত ভুল আছে। ১ কোয়াড্রিলিয়ন লিখতে একের পরে ১৫টি শূন্য হবে।

Leave a Reply

ই-মেইলে গ্রাহক হয়ে যান

আপনার ই-মেইলে চলে যাবে নতুন প্রকাশিত লেখার খবর। দৈনিকের বদলে সাপ্তাহিক বা মাসিক ডাইজেস্ট হিসেবেও পরিবর্তন করতে পারেন সাবস্ক্রাইবের পর ।

Join 906 other subscribers