নেফারতারি, লেডী অফ গ্রেইস, লেডী অফ অল ল্যান্ডস, ওয়াইফ অফ দি স্ট্রং বুল সহ আরও অনেক নামে পরিচিত। নেফারতারি ছিলেন অন্যতম বিখ্যাত মিশরীয় রানী। মিশরের অন্যান্য রাজাদের মতো দ্বিতীয় রামেসিসেরও অনেক স্ত্রী ছিলো। তবে এর মধ্যে থেকে কেবল একজন স্ত্রীকেই তাঁর প্রধান রানী হওয়ার সম্মান দেওয়া হতো।রামেসিস তাঁর জীবদ্দশায় আটজন রানী গ্রহণ করেছিলেন। তার মধ্যে রানী নেফারতারি ছিলেন তাঁর প্রথম এবং সবচেয়ে প্রিয়। রামেসিস সর্বদা নেফারতারির সৌন্দর্যে মুগ্ধ থাকতেন। তিনি অবিশ্বাস্যভাবে নেফারতারির অনুগত ছিলেন।
সমাধির দেওয়ালে আঁকা চিত্র থেকে প্রতীয়মান হয় যে প্রাচীন মিশরের রাজকীয় বিবাহ সর্বদা শক্তি জোট বা সুযোগ -সুবিধার ভিত্তিতে ছিল না। কিছু ক্ষেত্রে একটি গভীর এবং অর্থপূর্ণ প্রেম থেকে হয়েছিল।নেফারতারি কোনও সাধারণ মহিলা ছিলেন না। রামেসিস বিশ্বের কাছে দেখাতে চেয়েছে তার স্ত্রী তার কাছে কতটা বিশেষ ছিলো। তিনি ছিলেন একজন উচ্চ শিক্ষিত মহিলা। তিনি হায়রোগ্লিফিক পড়ার এবং লেখার দক্ষতা অর্জন করেছিলেন, যা তার সময়ে বেশ বিরল দক্ষতা ছিল। তিনি তৎকালীন অন্যান্য গুরুত্বপূর্ণ রাজকর্মীদের সাথে মিল রেখে কূটনীতিতে তার বুদ্ধি এবং প্রতিভার প্রতিফলন ঘটিয়েছিলেন। নেফারতারি একজন অভিজাত নারী ছিলেন। এই ব্যতীত তার সর্ম্পকে তেমন কিছু জানা যায় না।
মিশরবিদরা প্রাচীন মিশরীয় ইতিহাসের সবচেয়ে বিখ্যাত মহিলা শাসক হিসাবে হাটসেপসুট, নেফারতিতি এবং ক্লিওপেট্রার পাশাপাশি নেফারতারিকে স্থান দিতেন। তিনি ক্লিওপেট্রার ঠিক পরে মিশরীয় রানীদের মধ্যে সবচেয়ে বেশি পরিচিত। নেফারতারি প্রায় ১২৫০ খ্রিষ্টপূর্বাব্দতে মারা গিয়েছিল বলে ধারণা করা হচ্ছে। তখন তার বয়স ৪০ থেকে ৫০ বছর ছিল এবং তার স্বামী প্রায় ২৫ বছর শাসন করেছিলেন। নেফারতারির চার ছেলে এবং দুই মেয়ে ছিলো। মৃত্যুর পরে তাঁর স্বামী তাঁর স্মৃতি রক্ষার্থে একটি চিত্তাকর্ষক সমাধি নির্মাণ করবে। নেফারতারি রামেসিসের জীবনে কতটা গুরুত্বপূর্ণ ছিল তা বিবেচনা করলে সমাধি নির্মাণের বিষয়টি এত অবাক হবার কিছুই নয়। শুধু সমাধি নয়, রামেসিস নেফারতারির সম্মানে মন্দিরও তৈরি করেছিলেন যার নাম আবু সিম্বেল। এটি পাহাড় খোদাই করে তৈরী করা হয়েছিল। এই মন্দিরটি থিবসের ঠিক দক্ষিণে অবস্থিত।
নেফারতারির সমাধি কিউভি ৬৬ হিসাবে পরিচিত। এটি ভ্যালী অফ কুইন্স উপত্যকার অন্যতম দর্শনীয় নির্মাণ। এটি প্রাচীন মিশরের সিস্টিন চ্যাপেল নামে পরিচিত। ১৯০৪ সালে তুরিন যাদুঘরের পরিচালক আর্নেস্তো শিয়াপ্রেলি কুইন্স ভ্যালিতে নেফারতারির সমাধিসৌধ আবিষ্কার করেছিলেন। সমাধিটি প্রাচীনকালে লুট করা হয়েছিল। তবুও, সমাধির দেয়াল রঙিন রঙে সজ্জিত ছিল। নেফারতারির সমাধিটিকে সমস্ত রানীর সমাধির মধ্যে সবচেয়ে সুন্দর হিসাবে বিবেচনা করা হয়। প্রবেশদ্বার থেকে শুরু করে একটি দীর্ঘ সিঁড়ি রয়েছে। এই সিড়ি দিয়ে সমাধিতে প্রবেশ করার সময় শিলা কেটে আঁকা বিভিন্ন ধরনের চিত্র দেখা যাবে।
এই চিত্রগুলি বুক অফ ডেথের উপর ভিত্তি করে আঁকা হয়েছে। যেহেতু নেফারতারি কোনও ফেরাউন ছিল না, তাই তাঁর সমাধিতে তার দৈনন্দিন জীবনের কোনও চিত্র নেই। এটি মিশরের অন্য যে কোনও সমাধির থেকে বেশি সংরক্ষিত এবং অতীব সুন্দর চিত্রকর্ম দিয়ে সজ্জিত। সমাধির সিলিং গাঢ নীল রঙে আঁকা যা আকাশকে প্রতিনিধিত্ব করে। সমাধির সিলিং হাজার হাজার ক্ষুদ্র নক্ষত্র দিয়ে আঁকা হয়েছে। সমাধিতে সাতটি কক্ষ রয়েছে যা পুরোপুরি রঙিন রঙে আঁকা। দৃশ্যে নেফারতারিকে দেবতাদের সাথে এক সুন্দরী মহিলা হিসাবে চিত্রিত করা হয়েছে। সমাধির প্রবেশপথের বাইরে একটি ঢালু করিডোর রয়েছে, যা অধোলোকে তার উত্থানের প্রতিনিধিত্ব করে। করিডোরটি আইসিস, আনুবিস নেফথিসের সাথে নেফারতারির বিভিন্ন বিষয় দিয়ে সুন্দর করে সজ্জিত করা হয়েছে।
সেখানে নেফারতিতিকে দেবতাদের কাছে উপস্থাপিত হওয়ার চিত্রও রয়েছে। কক্ষের সিঁড়ির নিকটে একটি দৃশ্যে চিত্রিত করা হয়েছে, যাতে নেফারতারি দেবী হাথোরকে দুধ দান করছেন। নেফারতারি প্রায়শই একটি সাদা, গসেমার গাউন এবং সোনার মুকুট পরে থাকেন যা থেকে দুটি পালক প্রসারিত হয়। কক্ষের মাঝখানে রানির একটি লাল গ্রানাইট সারকোফেগাসের অবশেষ রয়েছে (বর্তমানে তুরিন যাদুঘরে) । এই কক্ষটি গোল্ডেন হল নামে পরিচিত। সমাধির প্রতিটি একক স্থান রানী নেফারতারির জীবন ও মৃত্যুকে চিত্রিত করে। এই কক্ষটি বুক অফ দ্য ডেড এর অধ্যায় ১৪৪ এবং ১৬ এর দৃশ্যে সজ্জিত। কিউভি ৬৬ তে পাওয়া বিভিন্ন জিনিসপত্রের মধ্যে দুটি মমিযুক্ত পায়ের তিনটি টুকরো ছিল, যা বর্তমানে ইতালির তুরিনের মিউজো এজিজিও যাদুঘরে রাখা আছে।
এর মধ্যে একটি হ’ল ফিমার (উরুর হাড়), প্যাটেলা (হাঁটু) এবং টিবিয়া (নীচের পায়ের হাড়ের একটি)। অন্যটি টিবিয়ার আরেকটি অংশ এবং তৃতীয়টি আংশিক ফিমার। এগুলি নেফারতারির সমাধিতে পাওয়া গেলে পা গুলি তাঁর বলে ধরা হয়েছিল। তবে কোনও বৈজ্ঞানিক বিশ্লেষণই সে সত্যটি প্রমাণিত হয়নি। নমুনায় বয়স এবং দূষণের কারণে এই হাড় থেকে ডিএনএ বিশ্লেষণের একটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। এক্স-রে থেকে জানা যায় যে পা-গুলি এমন একজন প্রাপ্ত বয়স্ক মহিলার যে সম্ভবত মারা গিয়েছিল ৪০ এবং ৬০ এর মধ্যে। এটা নেফারতারির ইতিহাসের সাথে সামঞ্জস্যপূর্ণ। হাড়গুলির উপর সম্ভাব্য বাতের চিহ্ন লক্ষ্য করা গেছে। ডান উরুর হাড়ের এক্স-রে বিশ্লেষণ করে বোঝা যায় যে এই হাড় ৫ ফুট ৫ ইঞ্চি থেকে ৫ ফুট ৭ ইঞ্চি (১৬৫ থেকে ১৬৮ সেন্টিমিটার) এর মধ্যে বয়স্ক কোন মহিলার।
সমাধিতে পাওয়া স্যান্ডেলের ফরেনসিক বিশ্লেষণেও প্রমান পাওয়া গেছে যে এই স্যান্ডেলের মালিক ৫ ফুট ৫ ইঞ্চি। এছাড়াও স্যান্ডেলগুলি পরীক্ষা করে জানা যায় প্রাচীন মিশরের ১৮ ও ১৯ তম রাজবংশের সাধারণ স্টাইলে ঘাস, খেজুর পাতা এবং প্যাপিরাস সহ উদ্ভিজ্জ উপাদানের দ্বারা তৈরি ছিল। স্যান্ডেলগুলির উপকরণ এবং এর উচ্চ মান দেখে ধারনা করা হয়েছিল যে সম্ভবত নেফারতারির হতে পারে (অনুমান)। সমাধির স্যান্ডেলগুলি ইউরোপীয় আকার ৩৯ এবং ৪০ এর মধ্যে বা মার্কিন যুক্তরাষ্ট্রে ৬.৫ এবং ৭ আকারের মধ্যে ফিট হতে পারে।
স্যান্ডেল এবং অন্যান্য উপকরনের রেডিওকার্বন ডেটিং এবং রাসায়নিক বিশ্লেষণ থেকে গবেষকরা এই উপসংহারে এসেছেন যে মমিযুক্ত হাড়গুলি সত্যই রানী নেফারতারির। এছাড়াও সমাধিতে পাওয়া গেছে মূল্যবান রত্ন রাখার বাক্স, মৃৎশিল্পের টুকরা কাপড়ের টুকরা, এবং ৩৪ টি কাঠের শাবতি। এর অনেকগুলির উপরে নেফারতারির নাম লেখা ছিল। নেফারতারির প্রতি দ্বিতীয় রামেসিসের নিষ্ঠা এবং ভালবাসা পুরো সমাধি জুড়েই স্পষ্ট। সমাধি কক্ষের কয়েকটি দেয়ালের উপরে তাঁর স্ত্রীর কাছে লেখা কবিতা রয়েছে, যেমন “আমার ভালবাসা অনন্য”, এবং “কেউ প্রতিযোগিতা করতে পারে না, কারণ তিনি জীবিতের চেয়েও সুন্দরী একজন মহিলা”।
Leave a Reply