নিউটনের কামানে চড়ে কক্ষপথে

লিখেছেন

লেখাটি , বিভাগে প্রকাশিত

সৌরজগতের গ্রহগুলো নিজ নিজ কক্ষপথ ধরে সূর্যকে কেন প্রদক্ষিণ করে? একটি বস্তু কেন অন্য কোনো কিছুকে কেন্দ্র করে ঘুরবে? এই প্রশ্নগুলো নিয়ে চিন্তিত ছিলেন সর্বকালের অন্যতম সেরা বিজ্ঞানী আইজ্যাক নিউটন। তিনি এই প্রশ্নগুলোর উত্তরও বের করেছিলেন। নিউটন দেখালেন গ্রহদের কক্ষপথগুলো মহাকর্ষ বল দ্বারা নিয়ন্ত্রিত। এই মহাকর্ষ বলের কারণেই আম গাছ থেকে পাকা আম পড়লে তা নিচে ভূ-পৃষ্ঠে নেমে আসে। নিউটনের মহাকর্ষের তত্ত্বটি যখন আলোচিত হয় তখন প্রায় সময়ই তার মাথায় আপেল পড়ার গল্পটি চলে আসে। এটা প্রমাণিত সত্য যে নিউটনের মাথায় আপেল পড়ার কাহিনীটি মিথ্যা।

যাহোক, গ্রহদের কক্ষপথে আবর্তনের কারণ ব্যাখ্যা করার জন্য তিনি খুব উঁচু পর্বতের উপর একটি কামান কল্পনা করলেন। কল্পনায় যে পর্বতের উপরে পরীক্ষাটি করা হচ্ছে সেই পর্বতটি সমুদ্রের পারে অবস্থিত। কামানটির মুখ সমুদ্রের দিকে তাক করা। কামানে গোলা লোড করে দেয়া হোক আগুন। বুম করে গোলা বেরিয়ে যাবে সামনের দিকে।

কামান থেকে প্রচণ্ড গতি নিয়ে বের হবার কারণে গোলাটি ‘সোজা সামনের দিকে’ যাবে। আবার গোলাটির উপরে পৃথিবীর অভিকর্ষীয় আকর্ষণ কাজ করে, যা গোলাটিকে ‘সোজা নিচের দিকে’ নামিয়ে নিতে চায়। পৃথিবীর টান যেমন আম গাছ থেকে বিচ্ছিন্ন হওয়া পাকা আমকে সোজা নিচে নামিয়ে নিয়ে আসে তেমন। কিন্তু গোলাটিতে একই সাথে দুটি বল কাজ করছে। সামনের দিকে যাবার জন্য প্রদত্ত গতির বল এবং পৃথিবী কর্তৃক আকর্ষণ বল। এই দুই বলের প্রভাবে গোলাটি ‘সোজা’ সামনের দিকেও যায় না, ‘সোজা’ নিচের দিকেও নামে না। মধ্যপন্থা অবলম্বন করে। একটি অধিবৃত্তাকার (Hyperbolic) পথ রচনা করে বক্রভাবে সমুদ্রের বুকে নেমে আসে।

চিত্রঃ উঁচু পর্বতের উপর নিউটনের কাল্পনিক কামান

এখানে একটা জিনিস অনুধাবন করা খুবই জরুরী, গোলাটি হয়তো সোজা নিচের দিকে নামছে না, কিন্তু শুরু থেকেই আকর্ষণের প্রভাবে প্রভাবিত হয়েছে এবং শুরু থেকেই নিচের দিকে পড়া শুরু করেছে। পড়াটা হয়তো ঠিক সোজা হয়নি কিন্তু সমস্ত সময়টাতেই নিচের দিকে পড়ছিল। এমনকি একদম শুরুর দিকে গোলাটির গতিপথ যেখানে ‘সোজা’ সামনের দিকে ছিল ঐ সময়টাতেও এটি নিচের দিকে নামছিল। পরবর্তী চিত্রে খেয়াল করলে দেখা যাবে, একদম শুরুর দিকের সামান্য কিছু অংশের গতিপথ দৃশ্যত সোজা। এর গতিপথ ধীরে ধীরে পরিবর্তিত হয়ে নিচের দিক বরাবর নেমে এসেছে। কার্টুনের দৃশ্যগুলোর মতো আকস্মিকভাবে নয়। খেয়াল করলে দেখা যাবে কার্টুনের কাহিনীগুলোতে পদার্থবিজ্ঞানের নিয়মের কোনো বালাই নেই। ‘টম এন্ড জেরি’ সহ অন্যান্য চরিত্রে কেউ কোনো অবলম্বন থেকে পড়ে গেলে কিছুক্ষণ শূন্যে আটকে থাকে। পরে ঐ চরিত্র যখন নিচের দিকে তাকিয়ে অনুধাবন করে যে আর রক্ষা নেই, এবার পড়তে হবেই, তখন ধাম করে পড়া শুরু করে!

চিত্রঃ কার্টুন চিত্রে প্রায় সময় পদার্থবিজ্ঞানের সূত্রকে বুড়ো আঙুল দেখানো হয়!

কামানের গোলাটি নিক্ষিপ্ত হবার পর থেকেই পড়া শুরু করলেও দৃশ্যত তা হয় না। গতিপথ বিশ্লেষণ করলে দেখা যায় গোলাটির শুরুর দিকের গতিপথ সোজা সামনের দিকে। এমনটা হবার কারণ, শুরুর দিকে গোলাটির সামনে যাবার বেগ অত্যন্ত বেশি। প্রথম দিকটায় গোলার বেগ খুব বেশি হবার কারণে পৃথিবীর আকর্ষণ বল এই তুলনায় অনেক কম প্রতিভাত হয়। তবে গতিটি সোজা দেখালেও একদম সোজা নয়। বলা যায় ‘প্রায়’ সোজা।

এবার আরো বড় ও আরো শক্তিশালী কামান দিয়ে পরীক্ষাটি করা হোক। বড় ও শক্তিশালী হলে কামান থেকে নিক্ষিপ্ত গোলা আগের চেয়ে অধিক পথ অতিক্রম করতে পারবে। একদম সমুদ্রের মাঝখানে গিয়ে পড়বে। এবারেও গোলাটির গতিপথ পর্যবেক্ষণ করলে দেখা যাবে নিচের দিকে কিছুটা বাক ঠিকই আছে। বাক থাকলেও এটি প্রথমটির মতো এতো বেশি নয়। এই গতিপথটি আগের থেকে তুলনামূলকভাবে ধীরে ধীরে বাঁকা হয়ে নিচে এসে নেমেছে।

এবার এটির চেয়েও বেশি শক্তিশালী কামান দিয়ে পরীক্ষাটি করা হোক। এর গোলা নিক্ষিপ্ত হলে সমুদ্র পেরিয়ে অনেক দূরে চলে যাবে। এর গতিপথ খেয়াল করলে দেখা যাবে এটি যেন সোজা পথেই সামনের দিকে এগিয়ে গিয়েছে। মানে পৃথিবীর পৃষ্ঠের সাথে এর উচ্চতা কমেছে খুব ধীরে ধীরে। স্থূল চোখে দেখলে মনে হবে যেন পৃথিবী পৃষ্ঠ থেকে এর উচ্চতা কমতেই চাচ্ছে না। অনেক অনেক দূর অতিক্রম করে খুব ধীরে ধীরে মাটিতে মিশেছে। এখানে উল্লেখ্য যে চিত্রে হয়তো আমরা গতিপথটিকে গোলাকার দেখছি, কিন্তু আদতে এর গতিপথ সোজা বলে বিবেচনা করতে হবে। গোলাটি যদি পৃথিবী পৃষ্ঠের সাথে সমান উচ্চতা বজায় রাখে তাহলে ধরতে হবে এটি সোজা এগোচ্ছে। পৃথিবী পৃষ্ঠের সাথে উচ্চতা কমে গেলে ধরতে হবে এর গতিপথ বেঁকে গিয়েছে। ক্ষুদ্র একটি পাতায় বিশাল পৃথিবীকে অঙ্কন করা হয়েছে বলে গতিপথকে গোল দেখাচ্ছে, বাস্তবে পরীক্ষাটি এমন হলে এবং বাস্তব চোখ দিয়ে দেখলে গোলাটির গতিপথ সোজাই দেখা যেতো।

গোলাটির গতিপথ সোজা দেখালেও সত্যিকার অর্থে এটি প্রতিনিয়তই একটু একটু করে পড়ছে। ঝামেলাটা বাধিয়েছে পৃথিবীর আকৃতি। পৃথিবী ফুটবলের মতো গোলাকার বলে ধীরে ধীরে বলটি নিচের দিকে পড়লেও পৃষ্ঠের সাপেক্ষে গোলাটির দূরত্ব কমছে খুব অল্প করে। যার কারণে গোলাটিকে অনেক দূরত্ব অতিক্রম করতে হচ্ছে। পড়ছেই পড়ছে, সমস্ত পৃথিবী ঘুরে ঘুরে পড়ছে।

এখন আগের দুটির চেয়ে অনেক বেশি পরিমাণ ক্ষমতাসম্পন্ন একটি কামান কল্পনা করি। এবারের কল্পিত কামানটি আরো অনেক বেশি শক্তিশালী। কাল্পনিক চিন্তন পরীক্ষার জন্য চিন্তা শক্তির কোনো সীমা নেই। কল্পনার শক্তিকে ইচ্ছামতো ব্যবহার করে যেকোনো মাত্রার শক্তিশালী কামানকে কল্পনা করে নিতে কোনো বাধা নেই। এই কামান থেকে কোনো গোলা নিক্ষেপ করলে গোলাটি মাটিতে না পড়েই পুরো পৃথিবী চক্কর দিয়ে আগের জায়গাতে ফিরে আসতে পারবে। এই বেলাতেও গোলাটি ধীরে ধীরে পড়তে থাকবে, কিন্তু পৃথিবী গোলাকার হবার কারণে কোনোদিন এই পড়তে থাকা আর শেষ হবে না। এটি তার গতিপথ, পৃথিবীর গোল বক্রতার মতো করে রচনা করেছে, যার কারণে গোলাটির মাটি স্পর্শ করা হচ্ছে না। পড়েই চলছে কিন্তু শেষ হচ্ছে না।

গোলাটির এই গতীয় পরিস্থিতিটি খুব গুরুত্বপূর্ণ একটি পর্যায়। গোলাটি যে গতিপথ রচনা করছে সেটা তার কক্ষপথ। এটি চাঁদের মতো পৃথিবীকে কেন্দ্র করে ঘুরছে। কোনো ঝামেলার সৃষ্টি না হলে এটি আজীবন পৃথিবীকে প্রদক্ষিণ করেই যাবে। যদিও বায়ুমণ্ডলের বাতাস ধীরে ধীরে এর গতি কমিয়ে দিবে। কিন্তু আমাদের চিন্তন পরীক্ষায় বায়ুর বাধাহীন পরিবেশ কল্পনা করে নিয়েছি।

আমরা ‘স্যাটেলাইট’ বলে যে কৃত্রিম উপ-গ্রহের কথা শুনি এগুলো আসলে নিউটনের এই চিন্তন পরীক্ষার উপরে ভিত্তি করেই তৈরি। প্রতিটা স্যাটেলাইট পৃথিবীকে প্রদক্ষিণ করে চলছে, প্রতিনিয়ত অল্প অল্প করে পড়ছে কিন্তু তাদের পড়ন্ত অবস্থা কখনো শেষ হচ্ছে না। এই ‘অনন্ত পড়ন্ত অবস্থা’য় এদের আটকে রাখা যাচ্ছে বলেই এদেরকে উপরে ধরে রাখতে আলাদা কোনো খুঁটি বা থামের প্রয়োজন হচ্ছে না। এই স্যাটেলাইটগুলো আছে বলেই আমরা ফোনে কথা বলতে পারছি, টিভি দেখতে পারছি, আবহাওয়ার খবর পাচ্ছি। যদি নিউটনের খুটিবিহীন ঝুলে থাকার এই পরীক্ষাটি যদি কাজ না করতো তাহলে কী ঝামেলাতেই না পড়তে হতো।

চিত্রঃ স্যাটেলাইট, বছরের পর বছর কোনো খুটি ছাড়াই আটকে থাকে আকাশের বুকে।

টেলিফোন লাইন কিংবা টেলিভিশন সিগনালের জন্য স্যাটেলাইটগুলোকে ভূ-স্থির কক্ষপথে রাখতে হয়। ‘ভূ-স্থির কক্ষপথ’ এক ধরনের বিশেষ কক্ষপথ। এই ধরনের কক্ষপথে স্যাটেলাইটগুলো প্রতি চব্বিশ ঘণ্টায় একবার করে পৃথিবীকে আবর্তন করে। অন্যদিকে পৃথিবীও প্রতি চব্বিশ ঘণ্টায় নিজের অক্ষের উপর একবার ঘূর্ণন সম্পন্ন করে। ফলে হয় কি, পৃথিবীর ভূমির তুলনায় দেখা যায় স্যাটেলাইট তার আগের জায়গাতেই রয়েছে। নড়েনি একটুও। পৃথিবী ও স্যাটেলাইট একই হারে ঘুরছে বলে আপেক্ষিকভাবে একটির সাপেক্ষে আরেকটিকে স্থির বলে মনে হয়। স্যাটেলাইট চলছে ঠিকই, কিন্তু ভূমির তুলনায় স্থির, এমন ধরনের কক্ষপথকে ভূ-স্থির কক্ষপথ বলে। যে সকল স্যাটেলাইট ভূ-স্থির কক্ষপথে চলে তাদের বলে ভূ-স্থির উপগ্রহ।

এই কক্ষপথের সুবিধাটা কী একটু ভেবে দেখি। যদি এই উপগ্রহগুলো ভূমির সাপেক্ষে স্থির হয় তাহলে ভূমির কোনো একটি স্থান হতে এরা সবসময় একই দিক বরাবর থাকবে। এসকল উপগ্রহ থেকে তথ্য পেতে হলে ভূ-পৃষ্ঠের কোনো একটি স্পট থেকে নির্দিষ্ট দিকে এন্টেনা তাক করলেই হবে। যেহেতু ভূমির সাপেক্ষে এর অবস্থান পরিবর্তিত হচ্ছে না তাই এন্টেনার অবস্থানও পাল্টাতে হবে না, এন্টেনার দিকও পাল্টাতে হবে না। তথ্য আদান-প্রদানের রাস্তা অপেক্ষাকৃত ঝঞ্ঝাটহীন হবে।

বিঃ দ্রঃ এই লেখাটি রিচার্ড ডকিন্সের চলমান ভাবানুবাদকৃত বই “বাস্তবতার যাদু“র অংশ।

 

অন্যান্য তথ্যসূত্রঃ

  1. The Magic of Reality: How we know whats really true, Richard Dawkins, Free Press, New York, 2011
  2. Wikipedia: /Newton’s_cannonball
  3. Sir Isaac Newton: The Universal Law of Gravitation, http://csepphys.utk.edu/astr161/lect/history/newtongrav.html
  4. পদার্থবিদ্যার মজার কথা, ইয়াকভ প্যারেলমান, অনুপম প্রকাশনী

 

লেখাটি 504-বার পড়া হয়েছে।


আলোচনা

Responses

  1. হিসাবে পৃথিবীতে আমরাও তো ঘুরে ঘুরে সূর্যের দিকে পড়ে যাচ্ছি, কিন্তু সূর্য ততক্ষণে সরে যাওয়াতেই না রক্ষা! দারুণ হচ্ছে অনুবাদ। ছোটদের জন্য বিজ্ঞানের দারুণ সম্পদ হবে বইটা প্রকাশের পর।

  2. কামান থেকে যত গতিতেই ফলা ছোড়া হোক না কেন। গোলাটা তো প্রতি মুহূর্তে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের জন্য নিচের দিকে নামতে থাকবে। পৃথিবীর আকার লম্বা না হয়ে গোলাকার হওয়ার কারণে আর কামানের গোলার গতি খুব বেশি হলে হয়ত গোলার এই “পৃথিবীর দিকে নেমে আসার” হার একটু ধীর হবে কিন্তু সেটা পৃথিবীর দিকেই আস্তে আস্তে পড়তে থাকবে।
    গোলাটা যদি পুরো পৃথিবী একবার প্রদক্ষিন করেও আসে তবু পৃথিবীর মহাকর্ষ বলের প্রভাবে তার নিচে পড়ার হার থেমে যাওয়ার কথা নয় (বায়ুর ঘর্ষণ বা অন্যসব ঘর্ষণ উপেক্ষা করলেও)।
    তাই গোলাটির কক্ষপথ পৃথিবীর সাপেক্ষে Spiral বা সর্পিলাকার হওয়ার কথা নয় কি? অর্থাৎ গোলার বেগ যদি খুব বেশিও হয় গোলাটি পৃথিবীকে দুই তিন বার ঘুরে আসলেও একসময় মহাকর্ষ বলের জন্য পৃথিবীকে স্পর্শ করার কথা।

Leave a Reply

ই-মেইলে গ্রাহক হয়ে যান

আপনার ই-মেইলে চলে যাবে নতুন প্রকাশিত লেখার খবর। দৈনিকের বদলে সাপ্তাহিক বা মাসিক ডাইজেস্ট হিসেবেও পরিবর্তন করতে পারেন সাবস্ক্রাইবের পর ।

Join 908 other subscribers