বই পর্যালোচনাঃ জেনেটিক্স-আরাফাত রহমান

বই পর্যালোচনাঃ জেনেটিক্স-আরাফাত রহমান

জীবদের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলোর একটি হলো বংশগতি। কিন্তু বংশগতিবিদ্যা (Genetics) বোঝার জন্য বাংলা ভাষায় বইপত্রের সংখ্যা খুব কম। এই প্রয়োজনটাই উপলব্ধি করতে পেরে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার পিএইচডি গবেষক আরাফাত রহমান ভাইয়া বংশগতি নিয়ে “জেনেটিক্স” বইটা লেখেন। বইয়ের প্রচ্ছদটা বেশ! ফ্রন্ট কাভারে ডিএনএর মাঝে বইয়ের নাম এর পাশে লেখকের নাম আর ব্যাক কাভারে মান্নান স্যার আর সৌমিত্র স্যারের মতামত লেখা। প্রথম দর্শনেই মুগ্ধ হয়েছি। জ্ঞানগর্ভ এই বইটি খোলার পরে বুঝলাম যে এর মূলত ৮টি অধ্যায়।

বইয়ের ব্যবচ্ছেদ

প্রথম অধ্যায়টা খুবই ছোট। আসলে এ অংশে একটা কাহিনী বলা হয়েছে। বিখ্যাত বেহালাবাদক নিকোলা প্যাগানিনি কীভাবে বংশগতীয় রোগে আক্রান্ত হয়ে প্রতিভাধর হয়েছিলেন, সে ব্যাপারে সহজ ভাষার কিছু কথাই এখানকার মুখ্য আলোচনা।

আপনার সামনে একটা আফ্রিকান হাতি আর আরেকটা প্রোক্যারিওট ব্যাকটেরিয়া রাখা হলো। বলুন তো দু’টোর মধ্যে মিল কোথায়? আজব প্রশ্ন-তাই মনে হচ্ছে? এই প্রশ্ন করাটা কিছুটা পাগলামি মনে হলেও উত্তরটা কিন্তু পুরোই বৈজ্ঞানিক। যাহোক, আসলে মিল আছে। উভয়ের ডিএনএ ঘাটলে বেশ কিছু সাদৃশ্য খুঁজে পাওয়া যাবে, যেগুলো বংশগতির আলোচনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ব্যাপারটাই দ্বিতীয় অধ্যায়ে ফুটে উঠেছে। এছাড়াও এখানে একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। প্রশ্নটি হলো সন্তানের কোনো না কোনো বৈশিষ্ট্য বাবা-মায়ের মতো হয় কেন? মূলত এ অধ্যায়ে জিন ভিত্তিক প্রাথমিক আলোচনা স্থান পেয়েছে।

Gene, Researcher, Scientist, Dna, Medical, Concept, Lab
বইটাতে বংশগতির অনেক আলোচনাই সাবলীল ভাষায় ফুটে উঠেছে

তৃতীয় অধ্যায়ে লাফ দিলাম। এখানে একগুচ্ছ ইতিহাস স্থান পেয়েছে। বংশগতিবিদ্যা কীভাবে কালের বিবর্তনে সমৃদ্ধ হয়েছে, সেটা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা ফুটে উঠেছে এ অংশে। এটি বইয়ের সবচেয়ে বড় অধ্যায়। এখানকার গল্প শুরু হয়েছে মেন্ডেলকে দিয়ে। এরপর মেন্ডের তত্ত্বের সীমাবদ্ধতা, মেন্ডেলের কাজের সাপেক্ষে অন্যদের কাজে তুলনা ইত্যাদি বিষয়ের বিবরণ একে একে উঠে এসেছে এ অধ্যায়ে।
৬৬ পৃষ্ঠায়ে গিয়ে বংশগতি ও বিবর্তন তত্ত্বের মেলবন্ধন ভিত্তিক আলোচনা খুঁজে পেলাম। পরে পড়ে বুঝলাম যে ক্রোমোজোমের মধ্যে একাধিক জিনের উপস্থিতি প্রদর্শন করা মরগানের আবিষ্কারটির ফলে মেন্ডেলের সূত্র ও প্রাকৃ্তিক নির্বাচন তত্ত্বকে এক সূত্রে গাঁথার কাজ শুরু হয়। অধ্যায়ের বাকি অংশে জিন, ডিএনএ ও মিউটেশন নিয়ে গাদাখানেক কথাবার্তা রয়েছে। মূলত এগুলো প্রাথমিক আলোচনা। তবে চতুর্থ ও পঞ্চম অধ্যায়ে জিন ও মিউটেশন নিয়ে বিস্তারিত কিছু আলোচনা করা হয়েছে।

ষষ্ঠ ও সপ্তম অধ্যায়ে ভিন্নধর্মী ও নতুন কিছু কথা-বার্তা খুঁজে পেয়েছিলাম। এক্ষেত্রে এপিজেনেটিক্স আর ক্রিসপারের আলোচনা আমার কাছে খুব ভালো লেগেছিল। এ দু’টো কী জিনিস, সে ব্যাপারে জানতে চাইলে আপনাকে বইটির এ দুই অধ্যায় পড়তে হবে। ভালো লাগবেই!

শেষ অধ্যায়ে জিন ও বংশগতির ভিত্তিতে উঠে আসা কিছু প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়েছে, যেগুলো নৈতিকতা ও দর্শনের সাথে জড়িয়ে আছে। এছাড়াও পরিবেশ ও সংস্কৃতি যে আমাদেরকে বংশগতির পাশাপাশি খুব ভালোভাবেই প্রভাবিত করতে পারে, সে ব্যাপারেও দু’চারটে কথা তুলে ধরা হয়েছে।

জানতে পারলাম

বইটা কি শুধু শুধু পড়লাম? না, না, গল্পের বউয়ের মতো ঢালাওভাবে পড়িনি। বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি নিয়ে বইটা পড়ে বেশ কিছু প্রশ্নের উত্তর পেয়েছি এবং নতুন বিষয় জানতে পেরেছি। যেমনঃ
১. জিন মিউটেশনের কারণে মানুষ প্রতিভাধর হতে পারে।
২. বংশগতিবিদ্যা যেভাবে বীজ থেকে গাছে পরিণত হয়েছে।
৩. একটি জনপুঞ্জে বংশগতি কীভাবে কাজ করে?

Kid, Study, Book, Child, Figure, Learning
“জেনেটিক্স” বইটা পড়ে কী কী জানতে পারলাম?

৪. বংশগতির অণুগুলোর মধ্যে কোনটি আগে এসেছে?
৫. ডিএনএ কীভাবে তথ্য বহন করে?
৬. জেনেটিক ড্রিফটের প্রভাব
৭. ক্রিসপার কতটুকু সম্ভাবনাময় ও নৈতিক?
এবং, ইত্যাদি…
বইটি পড়ার আগে ভাবিনি যে এতকিছু জানতে পারব

মতামত ও সমালোচনা

বইটার ব্যাপারে এককথায় কিছু বললে, সেটা হলো “দারুণ!” শিক্ষার্থী, শিক্ষক এবং লেখক-এই তিন শ্রেণির পাঠকদের জন্য বইটা সেরা একটি তথ্যভান্ডার। সাথে সাথে বিভিন্ন রঙিন চিত্র ব্যবহার করা হয়েছে, যেগুলো বিভিন্ন বিষয়কে সহজে বুঝতে সাহায্য করবে। জেনেটিক্স নিয়ে এরকম বাংলায় লেখা বই সেভাবে চোখে পড়েনি। আমার কাছে মনে হয়েছে যে জেনেটিক্সের প্রাথমিক জ্ঞান লাভ করতে এ বইটা সক্রিয় ভূমিকা রাখবে। এছাড়াও যারা জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিতে চায়, তারাও আরাফাত ভাইয়ার এই বইটি থেকে উপকৃত হবে।

Young woman Jane sitting at desk in front laptop, holding pencil, doing assignment, thinking graduation. Online education, online study concept.  3d vector people character illustration. Young woman Jane sitting at desk in front laptop, holding pencil, doing assignment, thinking graduation. Online education, online study concept.  3d vector people character illustration. suggestion advice stock illustrations

এবার আসি, বইটির ব্যাপারে কিছু সাধারণ পরামর্শমূলক কথায়। আমার মনে হয়, যদি বংশগতির বিভিন্ন শব্দ বা শব্দগুচ্ছের English Term বইতে ব্রাকেটের মধ্যে ব্যবহার করা হতো, তাহলে পাঠকেরা অধিকতর উপকৃ্ত হও। কারণ লেখক বা গবেষকদের জন্য ইংরেজী টার্মটাও জানা জরুরি। এবার বলি বইটার দামের কথা। যদি বইটার মূল্য ৮%-১০% কমানো যায়, তাহলে বোধ হয় শিক্ষার্থীদের জন্য ভালো হবে।

তো, “জেনেটিক্স” বইটার রিভিউ এ পর্যন্তই। সবশেষে একটা কথাই বলব, বইটি সংগ্রহ করে পড়া শুরু করুন। একজন পাঠক হিসেবে আমার মতো আপনিও বইটি পড়ে উপকৃ্ত হবেন! Happy Reading!

ক্যুইজ!

বিজ্ঞান সম্পর্কে আপনি কতোটা জানেন?

নিজেকে বিজ্ঞানপ্রেমী মনে করেন? তাহলে চলুন পরীক্ষা করে দেখা যাক! মাত্র ৫টি প্রশ্নের এই কুইজ দিয়ে মেপে দেখি আপনি কতোটা বিজ্ঞান ভক্ত?

তাহসিন আলম উৎস
লিখতে লিখতে শিখতে চাই। বর্তমানে বিজ্ঞান ব্লগের পাশাপাশি সায়েন্টিয়া সোসাইটি, বিজ্ঞান পত্রিকা, হিগজিনো সায়েন্স সোসাইটি এবং বোসন বিজ্ঞান সংঘ এর সাথে যুক্ত আছি। আমি সেই বাংলাদেশের স্বপ্ন দেখি, যেখানে প্রতিটা সমাজে বিজ্ঞানশিক্ষা ও বৈজ্ঞানিক দৃষ্টিকোণের জয়ধ্বনি বাজবে। আর এই লক্ষ্যে বিজ্ঞানের একজন সৈনিক হিসেবে কাজ করে যাচ্ছি।