person wearing gas mask sitting behind metal fence

“চেরনোবিল” সত্য ঘটনাকে বাস্তবময় করে তুলে ধরা মিনিসিরিজ কিন্তু কতটুকু সত্যি?

লেখাটি , বিভাগে প্রকাশিত

১৯৮৬ সালে ২৬ এপ্রিলের মধ্যরাত, সবাই গভীর ঘুমে ব্যস্ত এইসময় ঘটে যায় বিশ্বের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এক দূর্ঘটনাগুলোর একটি।  তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের বিস্ফোরণ ঘটে। লাখো মানুষের জীবনে নেমে আসে ধস৷ এই কাহিনি নিয়েই HBO তৈরি করেছে “Chernobyl ” নামের ট্রাজেডিক থ্রিলারধর্মী ৫ পর্বের মিনি সিরিজ। প্রকাশিত হয় ২০১৯ সালে। ১০ এর মধ্যে ৯.৪ রেটিং নিয়ে আইএমডিবির টপ রেটেড সিরিজগুলোর একটি। সিরিজটার শুরু হয়েছে লাইনগুলো দিয়ে,

“What is the cost of lies? It’s not that we’ll mistake them for the truth. The real danger is that if we hear enough lies, then we no longer recognize the truth at all.”

এতো বড় দূর্ঘটনা ঘটার পরও ধামাচাপা দেবার জন্য রাজনৈতিক প্রপাগান্ডা, ধোঁকাবাজি, সোভিয়েত ইউনিয়নের কঠোর আমলাতান্ত্রিক ব্যবস্থা, এথিকাল ডাইলেমা, সত্য আর ক্ষমতার বিরোধ সবকিছু ফুটিয়ে তোলা হয়েছে। তীব্র রেডিয়েশন কারণে মৃত্যুর দৃশ্য, মৃত্যুভয় আর সাধারণ পাবলিকের কাছে তথ্য প্রাপ্যের স্বল্পতার  কারণে সৃষ্টি হওয়া এক সিচুয়েশন গায়ে কাটা দিয়ে যায়, হরর আর কেয়স যেন শ্বাসরুদ্ধ করে ফেলে।  ফ্যান্টাস্টিক অ্যাক্টিং, স্ক্রিপ্ট, সিন এবং হাই প্রোডাকশন ভ্যালুর কারণে দর্শককে নিয়ে যাবে ১৯৮৬ সালের সোভিয়েত ইউনিয়নে। মনেই হয় না যে দৃশ্যগুলো আলাদা স্থানে শ্যূট করা হয়েছে। ২ টা গোল্ডেন গ্লোব আর ১০টা এমি অ্যাওয়ার্ড ঝুলিতে তো এমনিতেই অ্যাড করেনি। ন্যারেটিভ স্টোরিটেলিং সিরিজটাকে আলাদা এক গাম্ভীর্য দান করেছে। এমন কিছু ডায়লগ আছে যেগুলো আপনাকে দুবার ভাবাবে,

The truth doesn’t care about our needs or wants – it doesn’t care about our governments, our ideologies, our religions – to lie in wait for all time.

When the truth offends, we lie and lie until we can no longer remember it is even there, but it is still there.

To be a scientist is to be naive. We are so focused on our search for truth, we fail to consider how few actually want us to find it. But it is always there, whether we see it or not, whether we choose to or not.”

সত্য ঘটনা থেকে সিরিজ বানালেও তাতে আর্টিস্টদের ক্রিয়েটিভিটির যোগ থাকে ফলে ১০০% ফ্যাক্ট পরিবেশন করা সম্ভব হয় না। তবে মোটামুটি সত্যের কাছাকাছি যাওয়া যায়। এই সিরিজটাতেও অনেক সায়েন্টিফিক ফ্যাক্ট, হিস্টোরিক্যাল ফ্যাক্ট, ক্যারেক্টার অ্যাকিউরেটভাবে উপস্থাপন করা হয়নি। কিছু জিনিস যেমন ঠিক আছে তেমনি কিছু ভুলও রয়েছে। সেগুলো নিয়ে আলোচনা করে স্পয়লার দেওয়া হবে তাই যারা এখনো সিরিজটা দেখেননি তাদের নিচের অংশটুকু পড়তে মানা করব।

১। দমকলকর্মী আর তার স্ত্রী এর গল্প।

প্রায় সবটুকুই সঠিক।

তার নাম ছিল ভ্যাসিলি ইগনাটেংকো। দূর্ঘটনার পর দমকলকর্মীকে মস্কোর হাতাপাতাল নাম্বার ৬ এ ভর্তি করা হয়। তার স্ত্রী মস্কো আসে এবং তার মৃত্যু পর্যন্ত সেখানেই অবস্থান করে।

দমকল কর্মী ভ্যাসিলি

২। দমকলকর্মীর কাছে গেলে তার স্ত্রীর পেটে থাকা বাচ্চার ক্ষতি হবে। এক ইমোশনাল সিনে বলাও হয়,

The radiation would have killed the mother, but the baby absorbed it instead.”

ভুল। রোগী রেডিয়েশনের ডোজ নিয়েছে তাই বলে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট হয়ে যায়নি যে রেডিয়েশন নির্গত করবে।রেডিয়েশন সিকনেস সংক্রামক নয় পেশেন্টের কারণে ডাক্তার কিংবা স্টাফ মেম্বার কারোই সমস্যা হয়নি। অনেকগুলো স্টাডি করে দেখা গেছে যে এর কারণে বাচ্চার ক্ষতি হওয়ার চ্যান্স নেই। (যদিও অনেকেই অবরশান করেছিল)

৩। বিজ্ঞানী উলানা খুমিয়ক।

এটা একটা ফিকশনাল ক্যারেক্টার। মূলত সকল বিজ্ঞানীকে ক্যারেক্টার হিসেবে হাজির করা সম্ভব নয় তাই ক্রিয়েটর ক্রেইগ ম্যাজিন এই ফিকশনাল ক্যারেক্টারকে সকল বিজ্ঞানী যারা জীবনবাজি রেখে কাজ করেছেন তাদের রিপ্রেজেন্টেটিভ হিসেবে রেখেছেন।

সিরিজের কাল্পনিক বিজ্ঞানী উলানা খুমিয়ক

৪। “Bridge of Death”

লাস্ট এপিসোডে বলা হয়,
Of the people who watched from the railway bridge, it has been reported that none survived. It is now known as ‘The Bridge of Death.’”

ভুল। এরকম কোনো প্রমাণ পাওয়া যায় নি।

সিরিজে ব্রিজ অফ ডেথ

৫।  প্রিপইয়াটের হাসপাতালে কিছু শিশু Acute Radiation Syndrome এ ভুগেছিল।

মোটেও ঠিক না। ARS এর জন্য এটলিস্ট ১০০০ মিলিসিয়েভার্ট একেবারে গ্রহণ করতে হবে। শুধু দমকলকর্মী আর পাওয়ার প্লান্টের কর্মচারীরা এটাতে ভুগেছিল। প্রিপইয়াটের কোনো আমপাবলিকও এটাতে ভুগেনি শিশু তো দূরের কথা কারণ সেখানে রেডিয়েশন ছিল ৩০ মিলিসিয়েভার্ট যা ৩ বার সিটিস্ক্যান করার মতো। প্রিপইয়াট শহরের বাইরে ছিল ১০ মিলিসিয়েভার্ট যেটা অনেক যায়গায়ই আছে।

প্রিপয়াত হাসপাতালের বর্তমান অবস্থা

৬। ভ্যালেরি ল্যাগাসভের কোনো ফ্যামিলি মেম্বার দেখানো হয়নি।

আসলে তিনি বিবাহিত ছিলেন তার একটি মেয়েও ছিল। ক্রেইগ ম্যাজিন পডকাস্টে বলেছিলেন এটা নিয়ে যে তিনি কর্মজীবনের দিকে বেশি মনযোগ দিতে চেয়েছেন। HBO এর পডকাস্টেও তিনি এটা বলেছিলেন।

মেয়ের সাথে ভ্যালেরি ল্যাগাসভ
সিরিজ ও বাস্তবের ভ্যালেরি ল্যাগাসভ

৭। তিনি রিয়্যাক্টর এক্সপার্ট ছিলেন।

ভুল। তিনি রেডিও কেমেস্ট্রিতে এক্সপার্ট ছিলেন।

৮।ভ্যালেরি কোর্টে টেস্টিফাই করে।

ভুল।  তিনি কোর্টে ছিলেন না।

৯।ভ্যালেরি আত্নহত্যা করেন।

সত্য। দূর্ঘটনার সেকেন্ড অ্যানিভারস্যারির পরের দিন।

১০। আত্মহত্যার আগে তিনি ক্যাসেটে নিজের বক্তব্য রেকর্ড করেন।

সত্য।

তার শেষকথাগুলোর ক্যাসেট

১১।নিশ্চিতভাবেই চিফ অ্যানটলি ডিয়াটলভ ভিলেন ছিল।

প্রকৃতপক্ষে তিনি অতোটাও দোষী নন। দোষ দিতে হবে বাজে অপারেটিং প্রসিডিওর এবং ইন্সট্রাংশনকে, তার উপরেও প্রচুর প্রেসার ছিল।কিন্তু কাউকে না কাউকে তো বলির পাঁঠা হতেই হবে।

বাস্তবের অ্যানটলি ডিয়াটলভ

১৯৯২ সালে তার মুক্ত হবার পরের ওয়াশিংটন পোস্টে সংবাদ বের হয় এই শিরোনামে “CHERNOBYL’S ‘SHAMELESS LIES’

১২। একটা সিনে দূর্ঘটনার পরপরই একজন কর্মচারীর রক্তপাত ঘটে।

ভুল।

হ্যা রক্তপাত হতে পারে যদি রেডিয়েশন পয়জনিং কারণে Acute Radiation Syndrome (ARS) হয় এবং অস্থিমজ্জা ফেইল করে। কিন্তু সেটা প্রথম সপ্তাহে হবে সাথেসাথেই নয়।

১৩। হেলিকপ্টার ক্রাশ।

কখনো হয়নি। যদিও ৬ মাস পরে একটা হয়েছিল সেটা আলাদা কথা।

ছয়মাস পরের এক দূর্ঘটনা সিরিজে ঢুকানো হয়েছে

১৪। কয়লা শ্রমিক নেকেড হয়ে কাজ করে।

সবাই না তবে কিছু লোক।কয়লা শ্রমিকদের প্রতি চারজনে ১ জন মারা গিয়েছিল।

সিরিজে দেখানো কয়লা শ্রমিক

১৫। সব কুকুর ফেলার অর্ডার দেওয়া হয়েছিল।

সত্য।তবে এখনো সেখানে পরিত্যক্ত কুকুর বসবাস করে।

চেরনোবিলে বাস করা কুকুর

যাইহোক সিরিজটা দেখে না থাকলে মাস্ট ওয়াচ তালিকায় রেখে দিন। অসাধারণ, শ্বাসরুদ্ধকর একটি সিরিজ হতাশ হবেন না একথা বলে দিতে পারি।

সোর্স

1.Vasily Ignatenko


2.How HBO Got It Wrong On Chernobyl

3. What HBO’s “Chernobyl” Got Right, and What It Got Terribly Wrong

4. Chernobyl survivors assess fact and fiction in TV series

5.How HBO Got It Wrong On Chernobyl

6,7,9.https://en.wikipedia.org/wiki/Valery_Legasov?wprov=sfla1

8.Chernobyl explained: Is Valery Legasov accurately depicted?

10.https://www.pseudology.org/razbory/Legasov/00.htm

11.How Accurate Is the “Chernobyl” Miniseries?

12,13.Radiation Expert and Chernobyl Doctor Alla Shapire fact checks “Chernobyl”,

14.Top 10 Things HBO’s Chernobyl Got Factually Right And Wrong.


15.Meet the dogs of Chernobyl – the abandoned pets that formed their own canine community

লেখাটি 375-বার পড়া হয়েছে।

ই-মেইলে গ্রাহক হয়ে যান

আপনার ই-মেইলে চলে যাবে নতুন প্রকাশিত লেখার খবর। দৈনিকের বদলে সাপ্তাহিক বা মাসিক ডাইজেস্ট হিসেবেও পরিবর্তন করতে পারেন সাবস্ক্রাইবের পর ।

Join 905 other subscribers