• এ্যান্টি-ম্যাটার এবং এ্যান্টি-ইউনিভার্স-৪

    এই সিরিজের অন্যান্য পোষ্টগুলো (১ , ২ , ৩)   মূল : মিশিও কাকু Naturally Occurring Antimatter আমাদের বর্তমান প্রযুক্তি দিয়ে প্রতিপরমাণু তৈরি করা একটি ব্যয়বহূল কাজ । যদি এমন হত পৃথিবীর বাইরে অর্থাৎ মহাশূণ্যে খূব…

  • পদার্থের ক্ষুদ্রতম কণার কথা-৪

    এই সিরিজের অন্য পোস্ট গুলো পড়তে চাইলে [১ ,২ ,৩ ] ফার্মিয়ান কণাদের সাথে মনে হয় প্রাথমিক পরিচয়টা আমাদের হয়েছে , আপনারা কি বলেন ? তবে এটা সত্যি যে যৌগিক ফার্মিয়ান কণাদের( বেরিয়নদের ) সম্পর্কে খূব…

  • food plate dawn glass

    কৃত্রিম ডিএনএতে বিবর্তন পর্যবেক্ষণ: বিবর্তন প্রতিষ্ঠায় আরো একধাপ

    বিবর্তন প্রতিষ্ঠার পথে আরো একধাপ এগিয়ে গেলো বিজ্ঞান। প্রথমবারের মত বিজ্ঞানীরা গবেষণাগারে বিবর্তনের রসায়ন পর্যায়ের পরীক্ষা চালিয়েছেন এবং আবিষ্কার করেছেন যে, রাসায়নিক ভাবেই বিবর্তন একটি স্বাভাবিক প্রক্রিয়া। এই গবেষণার মাধ্যমে বোঝা গেলো মহাবিশ্বের অন্যকোথায় প্রাণের বিকাশ…

  • গণিতের সৌন্দর্য্য: পর্ব-৪ (সবচেয়ে বড় সংখ্যাগুলো)

    আজ কিছু বড় বড় সংখ্যা নিয়ে আলোচনা করব। আমাদের দৈনন্দিন জীবনে সবচেয়ে বড় যে সংখ্যাটি ব্যবহৃত হয় সেটা হল বিলিয়ন। টাকা গণনার জন্য এই সংখ্যাটি ব্যবহৃত হয়। আমাদের দেশের দু-চারজন মানুষ এই সংখ্যাটি ব্যবহার করেন। দেশের…

  • দ্বিপদী উপপাদ্য

    আমার লেখার হাত অতটা ভালো না। তাই খুব একটা লিখি না। তবে এই বিষয়টা নিয়ে একটু লেখতে ইচ্ছা করল তাই শুরু করলাম। ঘটনার সুত্রপাত আমি যখন ইন্টারে উঠলাম তখন। আমাদের বইতে দ্বিপদী উপপাদ্য নামে একটা জিনিস(!!)…

বাংলায় বিজ্ঞান

মাতৃভাষায় বিজ্ঞান ছড়িয়ে দেয়ার জন্যে ২০১০ সালে চারজন তরুণের উদ্যোগে শুরু হয় বিজ্ঞান ব্লগ। সেই তখন থেকে শতাধিক বিজ্ঞান লেখকদের পদচারণায় মুখর বিজ্ঞান ব্লগ।

বিজ্ঞান লেখকদের আঁতুরঘর

বিজ্ঞান ব্লগ নতুন বিজ্ঞান লেখকদের লেখালেখি শেখার একটি প্ল্যাটফর্ম। এখান থেকে লেখালেখি শুরু করে অনেকেই পরবর্তীতে তাদের বিজ্ঞান বিষয়ক বই প্রকাশ করেছেন, লিখেছেন বিভিন্ন পত্র-পত্রিকায়।

বিষয়ের গভীরে যাওয়া

আমাদের অন্যতম লক্ষ্য হলো যে কোন বিষয়ের গভীরে গিয়ে লেখা। নির্ভরযোগ্য তথ্য-সূত্র দেয়ার মাধ্যমে বিষয়ের বিস্তারিত আলোচনা করতে আমরা পরস্পরকে উৎসাহিত করি।

সম্পাদনা

আমরা যে কোন নতুন লেখকের লেখা একাধিক সম্পাদনার মাধ্যমে প্রকাশ করি। এতে নতুন লেখকেরা লেখার খসড়া আরো গুছিয়ে প্রকাশ করতে পারেন।

গঠনমূলক সমালোচনা

এছাড়া আমরা যে কোন গঠনমূলক সমালোচনার প্রতি উন্মুক্ত থাকি। লেখা প্রকাশের পরে কোন ভুল ধরা পড়লে সেগুলো শুধরে নেয়ার জন্য লেখক ও সম্পাদক-মন্ডলী একসাথে কাজ করেন।

লেখক-সম্মানী

আমরা সীমিত-পরিসরে ফিচার লেখকদের সম্মানী দিয়ে থাকি। নতুন বিজ্ঞান লেখকদের লেখালেখি চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সম্মানী ইতিবাচক ভূমিকা রাখে।

বাংলাদেশের বিজ্ঞান

বাংলাদেশে যথাযথ বিজ্ঞান-সাংবাদিকতার অভাব পূরণ করার জন্য বাংলাদেশের বিজ্ঞানীদের গবেষণা ও অর্জন প্রচারের জন্য আমরা ইংরেজি ও বাংলায় বিজ্ঞান সংবাদ প্রকাশ করে থাকি।

আমি আমার লেখায় গভীর পান্ডিত্য দেখাবার চেষ্টা করি না। … আমার কাজ হলো তরজমা করা। কোন বিষয়ে ডজনখানেক নীরস বই পড়ে আমি সে বিষয় নিয়ে একটি সরস বই লিখে ফেলি।

আইজ্যাক আসিমভ

বিজ্ঞান লেখক

আপনিও হতে পারেন বিজ্ঞান লেখক

পছন্দের বিষয়ের গভীরে গিয়ে বিস্তারিত লিখে আপনি ফিচার লেখক হিসেবে যোগ দিতে পারেন বিজ্ঞান ব্লগে। অভিজ্ঞ লেখক ও সম্পাদক মন্ডলীর কাছ থেকে শেখার পাশাপাশি পেতে পারেন সম্মানী।

কেন বিজ্ঞান নিয়ে লিখবেন?

  • যে কোন বিষয় ভালো ভাবে শেখার অন্যতম প্রক্রিয়া হলো লেখা। লেখালেখি আপনার অর্জিত জ্ঞান দৃঢ় করবে।
  • অর্জিত জ্ঞান ছড়িয়ে দেয়ার মাধ্যমে আপনি বাংলাদেশে বিজ্ঞান ছড়িয়ে দেয়ার আন্দোলনে অবদান রাখবেন।
  • লেখালেখি একটি সৃজনশীল প্রক্রিয়া যার মধ্যে একটা আনন্দ আছে, বিশেষ করে যখন তা সমমনাদের অনুরণিত ও অনুপ্রাণিত করে।
লেখালেখির ফিল্ড গাইডলাইন
মুক্ত ই-বুক

কেন বিজ্ঞান ব্লগেই লিখবেন?

  • সংরক্ষণ। আপনার লেখা সামাজিক মাধ্যমের নিউজফিডের মতো প্রকাশের পরের দিন হারিয়ে যাবে না।
  • বিজ্ঞান ব্লগ ওয়েবসাইটে প্রতিদিনই ৫০০-১০০০ পাঠক আসেন, যাদের একটা বড় অংশই সার্চ ইঞ্জিন থেকে পুরনো লেখা খুঁজে পড়েন।
  • ই-মেইলে সাবস্ক্রাইব করে নতুন লেখা পড়েন ৯০০+ গ্রাহক। এছাড়া সকল সামাজিক মাধ্যমে আমাদের একটি বড় উপস্থিতি রয়েছে।
  • আপনি একটি ক্রমবর্ধমান বিজ্ঞান লেখক কমিউনিটির অংশীদার হবেন।

ই-মেইল নিউজলেটার

বিজ্ঞানের বিভিন্ন খবর সম্পর্কে আপডেট পেতে চান?

আমরা প্রতি মাসে দুইটি ইমেইল নিউজলেটার পাঠাবো। পাক্ষিক ভিত্তিতে পাঠানো এই নিউজলেটারে নতুন লেখার পাশাপাশি বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর থাকবে।







Loading